১০ মাস ধরে বেতন নেই ভারতীয় ক্রিকেটারদের

ভারত
Vinkmag ad

বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড হয়েও ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই) গত ১০ মাস ধরে বেতন দিচ্ছেনা ক্রিকেটারদের। গত বছরের অক্টোবর থেকে ২৭ জন শীর্ষস্থানীয় চুক্তিবদ্ধ ক্রিকেটার পারিশ্রমিক পাননি। মাসিক বেতন ছাড়াও বকেয়া আছে বেশ কিছু ম্যাচ ফিও ।

ভারতীয় গণমাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেসের’ অনুসন্ধানে এমন তথ্যই উঠে আসে। প্রতিবেদন অনুসারে ২০১৯ সালের ডিসেম্বর থেকে দুই টেস্ট, ৯ ওয়ানডে ও ৮ টি টি-টোয়েন্টির ম্যাচ ফি বকেয়া আছে।

চুক্তিবদ্ধ ক্রিকেটারদের জন্য শত কোটি রুপির বাজেট বিসিসিআইয়ের। বিভিন্ন গ্রেড অনুসারে এই অর্থ বেতন হিসেবে পেয়ে থাকে ক্রিকেটাররা। এ প্লাস ক্যাটাগরিতে ভিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রীত বুমরাহ ৭ কোটি রুপি বেতন পান প্রতি মাসে।

এ, বি ও সি ক্যাটাগরির ক্রিকেটারদের বেতন যথাক্রমে ৫, ৩ ও ১ কোটি রুপি। প্রতি টেস্টে ম্যাচ ফি বাবদ ক্রিকেটারদের পাওয়ার কথা ১৫ লাখ রুপি। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে যথাক্রমে ৬ লাখ ও ৩ লাখ রুপি।

‘ইন্ডিয়ান এক্সপ্রেসকে’ একজন সিনিয়র ক্রিকেটার জানিয়েছেন প্রতি তিনমাস অন্তর অন্তর চুক্তিবদ্ধ ক্রিকেটারদের পাওনা বুঝিয়ে দেয় বিসিসিআই। ফলে এক বছরের চুক্তিতে চার কিস্তিতে বেতন দেওয়ার কথা বিসিসিআইয়ের। তবে নতুন চুক্তির পর এখনো কোন কানাকড়ির দেখা পাননি তারা।

শুধু জাতীয় দলের চুক্তিবদ্ধ ক্রিকেটার নয় বিভিন্ন রাজ্যের প্রথম শ্রেণির ক্রিকেটাররাও যথাযথভাবে পারিশ্রমিক পাচ্ছেন না বলে উঠে আসে ঐ প্রতিবেদনে। যদিও বিসিসিআই ওয়েবসাইট অনুসারে বার্ষিক ভুর্তকির অংশ হিসেবে রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশন গুলোকে ১০ কোটি রুপি করে প্রদান করা হয়েছে।

৯৭ ডেস্ক

Read Previous

জশুয়া লিটলকে আইসিসির ভর্ৎসনা

Read Next

বয়স জালিয়াতি রোধে কঠোর হচ্ছে বিসিসিআই

Total
8
Share