আইপিএলের জন্য আন্তর্জাতিক ক্রিকেটকে দক্ষিণ আফ্রিকার ‘না’

দক্ষিণ আফ্রিকা
Vinkmag ad

দক্ষিণ আফ্রিকান ক্রিকেটাররা আইপিএল খেলবেন বলে ঐ সময় দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের পরিকল্পনা নেই ক্রিকেট দক্ষিণ আফ্রিকার। ফলে সহসাই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হচ্ছেনা কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসিসদের।

অন্তত নভেম্বরের আগে কোন দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে ভাবছেনা বলে জানিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার পরিচালক গ্রায়েম স্মিথ। ফলে স্থগিত হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দুটি।

জুলাই-আগস্টে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দুটি টেস্ট ও পাঁচটি টি-টোয়েন্টি খেলার কথা ছিল দক্ষিণ আফ্রিকার। করোনা প্রভাবে যথাসময়ে মাঠে না গড়ালেও সেপ্টেম্বরে সিরিজটি আয়োজনের ব্যাপারে আশাবাদী ছিল ওয়েস্ট ইন্ডিজ বোর্ড।

১০ সেপ্টেম্বরের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) শেষ হওয়ার পর ১৯ সেপ্টেম্বর থেকে আরব আমিরাতে আইপিএল অনুষ্ঠিত হবে বলেই যত সমস্যার সৃষ্টি। আইপিএলে নিজেদের বেশ কিছু ক্রিকেটার অংশ নিবে, ফলে ঐ সময় কোন আন্তর্জাতিক সিরিজ নয় সাফ জানিয়েছেন গ্রায়েম স্মিথ। ১৯ সেপ্টেম্বর থেকে ৮ নভেম্বর মোট ৫১ দিনের উইন্ডোতে অনুষ্ঠিত হবে আইপিএল।

এ প্রসঙ্গে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা পরিচালক গ্রায়েম স্মিথ বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজ সিরিজ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। আমরা আইপিএলের সাথে সামঞ্জস্য রেখে সময় খুঁজে পেতে লড়াই করছি। যেখানে আইপিএলে আমাদের খেলোয়াড়দের সেপ্টেম্বরের শুরু থেকেই প্রয়োজন।’

নভেম্বরের আগে মাঠে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হচ্ছেনা প্রোটিয়াদের। ফলে ওয়েস্ট ইন্ডিজ সফরের সাথে ঝুলে থাকা জুনের শ্রীলঙ্কা সফরও যে অঘোষিত স্থগিত তা বলার অপেক্ষা রাখেনা।

শনিবার (১ আগস্ট) সাংবাদিকদের গ্রায়েম স্মিথ আরও বলেন, ‘কবে নাগাদ আমরা মাঠে ফিরতে পারি (আন্তর্জাতিক ক্রিকেটে) তার জন্য নভেম্বরের দিকে তাকিয়ে আছি। যদি সবকিছু ঠিক হয় তবে এরপর দক্ষিণ আফ্রিকার জন্য বেশ ব্যস্ত ক্রিকেটীয় সময় কাটবে। সাধারণত আমরা এতটা ব্যস্ত থাকিনা, মিস করা সব সিরিজই ফিরিয়ে আনার চেষ্টা থাকবে।’

৯৭ ডেস্ক

Read Previous

আরব আমিরাতে ‘স্যালুট’ করতে মুখিয়ে আছেন কটরেল

Read Next

শ্রীলঙ্কা সফরে যোগ হতে পারে টি-টোয়েন্টিও

Total
4
Share