‘হাউজ অফ লর্ডসে’ যাচ্ছেন স্যার ইয়ান বোথাম

ইয়ান বোথাম ভিভ রিচার্ডস
Vinkmag ad

যুক্তরাজ্য সরকারের লাইফ পিয়ারেজ পুরষ্কার ঘোষণার পর স্যার ইয়ান বোথাম হাউজ অফ লর্ডসে যোগ দিতে যাচ্ছেন। শুক্রবার (৩১ জুলাই) ঘোষিত ১৮ জন নতুন রাজনৈতিক সহকর্মীর মধ্যে এই ইংলিশ অলরাউন্ডারেরও জায়গা হয়েছে। একজন স্বতন্ত্র পিয়ার হিসেবে বিবেচিত হচ্ছেন বোথাম।

৬৪ বছর বয়সী ইয়ান বোথাম ব্রেক্সিটের শক্ত সমর্থক। নতুন এই তালিকায় বোথামের সাথে পিয়ার হিসেবে অন্তর্ভূক্ত আছেন সাবেক চ্যান্সেলর কেন ক্লার্ক এবং ফিলিপ হ্যামন্ডও।

চলতি মাসের শুরুতে প্রকাশিত একটি খবরে বোথামের নিয়োগের ব্যাপারে আভাস দেওয়া হয়। যেখানে বলা হয় প্রধানমন্ত্রী বরিস জনসন ব্রেক্সিটের অনুগতদের পিয়ারেজ পুরষ্কার দিয়ে নিজের প্রথম বার্ষিকী পালন করবেন।

২০১১ সালের পর প্রথম ক্রিকেটার হিসেবে এই সম্মান পাচ্ছেন ইংলিশ কিংবদন্তী অলরাউন্ডার। ইংল্যান্ড নারী দলের সাবেক অধিনায়ক র‍্যাচেল হ্যাহো ফ্লিন্ট সবশেষ এই পুরষ্কার পেয়েছেন।

তার আগে এই সম্মান পেয়েছেন সাবেক ইংলিশ ব্যাটসম্যান ডেভিড শেফার্ড, মাইকেল কলিন কওড্রে ও ল্যারি কনস্টেন্টাইন। তারা তিনজনই ইতোমধ্যে পরলোক গমন করেছেন।

খেলা থেকে অবসরে যাওয়ার পর ইয়ান বোথাম নানা ধরণের সামাজিক কার্যক্রমে যুক্ত ছিলেন। ইংল্যান্ডের হয়ে ২১৮ টি আন্তর্জাতিক ম্যাচ খেলা বোথাম ২০০৭ সালে রানীর জন্মদিনে নাইট উপাধি পান।

১৯৭৭ থেকে ১৯৯২ সময়কালে ১০২ টেস্টে রান করেছেন ৫২০০ ও উইকেট শিকার করেছেন ৩৮৩ টি। অন্যদিকে ১১৬ ওয়ানডেতে ২১১৩ রানের পাশাপাশি ১৪৫ উইকেট  পকেটে পুরেন। যেখানে ৪০২ প্রথম শ্রেণির ম্যাচে রান করেছেন ১৯৩৯৯ ও উইকেট ১১৭২ টি। ৪৭০ লিস্ট ‘এ’ ম্যাচে ১০ হাজারের বেশি রানের পাশপাশি উইকেটও আছে ৬১২ টি।

৯৭ ডেস্ক

Read Previous

অনলাইন জুয়ায় প্রচারণা, কোহলিকে গ্রেফতারের দাবি

Read Next

আয়ারল্যান্ড স্কোয়াডে দুই পরিবর্তন

Total
4
Share