আইসিসির কাছে আফগানিস্তানের আর্থিক সাহায্যের আবেদন

আফগানিস্তান রাশিদ খান
Vinkmag ad

সুষ্ঠভাবে বোর্ডের কার্যকারিতা নিশ্চিতে আইসিসির কাছে সাহায্য চেয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিতের কারণে আর্থিক সংকটে পড়ে ১ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সাহায্য চেয়েছে এসিবি।

গুরুত্বপূর্ণ দুইটি ইভেন্টই করোনা প্রভাবে স্থগিত হওয়ায় অংশগ্রহণকারী দলগুলো আইসিসির কাছে থেকে প্রাপ্য অর্থ হারায়। এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) ও আইসিসির সদস্য বিতরণ সম্পর্কিত কারণ এটি টুর্নামেন্টের ভিত্তিতে নয়, সদস্য বিতরণ হয় বার্ষিক ভিত্তিতে।

ফলে এসিসি ও আইসিসির স্থগিত টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলগুলো একটা সময় প্রাপ্য অর্থ পেয়ে যাবে। কিন্তু আর্থিকভাবে স্বচ্ছল নয় বলে এতদিন পর্যন্ত অপেক্ষা করতে পারছেনা আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। এদিকে তাদের প্রধান স্পন্সরও মুখ ফিরিয়ে নিয়েছে গতবছর। এমনকি পোশাক স্পন্সর ভারতীয় প্রতিষ্ঠানও তাদের দুই বছরের চুক্তি বাতিল করেছে করোনা মহামারীর প্রভাবে।

নতুন আর্থিক মডেল অনুসারে ২০১৬-২৩ বানিজ্যিক স্বত্ব চক্রে এসিবি প্রায় ৪০ মিলিয়ন মার্কিন ডলার পাওয়ার কথা। তবে আইসিসির প্রত্যাশিত রাজস্ব কমে যাওয়ায় বার্ষিক ৪.৮ মিলিয়ন করে খরচ সামঞ্জস্য করার সিদ্ধান্ত নেওয়া হয়। চলতি বছর জানুয়ারিতে এসিবি আইসিসির আর্থিক বন্টনের অংশ হিসেবে ২.৪ মিলিয়ন মার্কিন ডলার পেয়েছে।

তবে বর্তমান পরিস্থিতিতে আর্থিক সংকটে পড়া এসিবি আশাবাদী ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে অনুদান পাওয়ার ব্যাপারে।

এসিবি সভাপতি ফারহান ইউসুফজাই সংবাদ সম্মেলনে এ প্রসঙ্গে জানান, ‘আমরা আর্থিক সাহায্যের জন্য আইসিসির কাছে অনুরোধ করেছি। কারণ আমরা বিশ্বাস করি যে আইসিসির কাছ থেকে সাহায্যটা পেলে বোর্ডের কার্যক্রম দক্ষতা ও কার্যকরিতার সাথে পরিচালনা করতে সক্ষম হব।’

৯৭ ডেস্ক

Read Previous

অভিষেকে আলো ছড়ালেন ক্যাম্ফার

Read Next

উইলি-বিলিংসে ইংল্যান্ডের সহজ জয়

Total
13
Share