সাবেক ক্রিকেটারদের কাজে লাগাতে যাচ্ছে পিসিবি

পিসিবি
Vinkmag ad

সাবেক ক্রিকেটারদের বোর্ডের বিভিন্ন ভূমিকায় যুক্ত করতে আমন্ত্রণ জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আপাতত পিসিবি ২০২০-২১ ঘরোয়া ক্রিকেট মৌসুমে দলগুলোর ম্যাচ অফিসিয়াল হিসেবে কাজে লাগাতে চায় প্রাক্তনদের। ভবিষ্যতে আন্তর্জাতিক পর্যায়ে ম্যাচ অফিসিয়ালের সংখ্যা বাড়ানোই পিসিবির লক্ষ্য।

অবসরে যাওয়া ক্রিকেটারদের আম্পায়ার, ম্যাচ রেফারি হিসেবে কাজ করা বড় সুযোগ বলে মনে করে পিসিবি। বিশেষ করে এসব দায়িত্বে আন্তর্জাতিক ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে ঘরোয়া ক্রিকেট অন্যতম সিঁড়ি হিসেবে কাজ করবে।

বর্তমানে আইসিসির এলিট প্যানেলে একমাত্র পাকিস্তানি অভিজ্ঞ আম্পায়ার আলিম দার। নিজ যোগ্যতায় তিনি আন্তর্জাতিক অঙ্গনে অন্যতম সম্মানিত ও মূল্যবান বলে গৃহীত হচ্ছেন।

ঘরোয়া ক্রিকেটে স্থানীয় সাবেক খেলোয়াড়দের সম্পৃক্ত করা ও স্থানীয় প্রতিভা বিকাশের লক্ষ্যেই পিসিবি কৌশলগত সিদ্ধান্তে উপনীত হয়েছে। সম্প্রতি পিসিবি সাবেক ক্রিকেটারদের হাই পারফরম্যান্স প্রোগ্রামে বিভিন্ন কোচিং ভুমিকার জন্য আবেদনে উৎসাহী করেছিল। এবার নতুন করে সাবেকদের ম্যাচ অফিসিয়াল পদের জন্যও আমন্ত্রণ জানাচ্ছে।

আবেদনের নূন্যতম যোগ্যতাও ঠিক করে দিয়েছে পিসিবি। সাবেক আন্তর্জাতিক ক্রিকেটার ছাড়াও অন্তত ৫০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা খেলোয়াড়েরাও আবেদন করতে পারবেন। সাবেক ক্রিকেটাররা যোগ্যতা অনুসারে বোর্ডের মিডিয়া বিভাগে কাজ করার সুবিধাও পাবেন।

ইতোমধ্যে ১৪২ জন সাবেক খেলোয়াড় আবেদন করেছেন ম্যাচ অফিসিয়াল পদের জন্য। যেখানে ১১২ জন আম্পায়ার ও ৩০ জন ম্যাচ রেফারি পদে আগ্রহ প্রকাশ করেছেন। বোর্ডের হাই পারফরম্যান্স বিভাগ বিষয়টি নিখুঁতভাবে পর্যবেক্ষণের পরই চূড়ান্ত তালিকা করবে।

পিসিবির হাই পারফরম্যান্স পরিচালক নাদিম খান বলেন, ‘পাকিস্তান ক্রিকেট কিছু দুর্দান্ত ক্রিকেট মস্তিষ্ক পেয়েছে এখন আমরা তাদের ব্যবহার করতে যাচ্ছি। একজন সাবেক ক্রিকেটার খেলোয়াড়ের চাহিদা বুঝে এবং যথাযথ প্রশিক্ষণ দিয়ে ম্যাচের জন্য প্রস্তুত করতে পারে।’

‘৪০ বছরের কম বয়সী এবং অন্তত ৫০ টি প্রথম শ্রেণির ম্যাচের অভিজ্ঞতা সম্পন্নদের একটা বিস্তৃত পরিকল্পনার অংশ করতে আমন্ত্রণ জানাচ্ছি আমরা। যেন ভবিষ্যতে ভালো মানের আম্পায়ার ও ম্যাচ রেফারি তৈরির পথটা সুগম হয়। হাই পারফরম্যান্স প্রোগ্রামের মাধ্যমে আমরা ভালো মানের ক্রিকেটার তৈরির সাথে ম্যাচ অফিসিয়াল সরবরাহেও মনযোগ দিচ্ছি।’

৯৭ ডেস্ক

Read Previous

পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের টেস্ট স্কোয়াড ঘোষণা

Read Next

২ কোটি ৬০ লাখ রুপি জরিমানার মুখে মোহাম্মদ হাফিজ

Total
2
Share