ব্রডের ৭০০ উইকেট শিকারের ভালো সম্ভাবনা দেখছেন ওয়ার্ন

ব্রড শেন ওয়ার্ন
Vinkmag ad

৩৪ বছর বয়সী ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড সদ্য সমাপ্ত ম্যানচেস্টার টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫০০ টেস্ট উইকেটের মাইলফলক স্পর্শ করেন। ব্রড যেভাবে খেলছেন তাতে অনেকেই ভিন্ন ভিন্ন সম্ভাবনা দেখছেন তার মাঝে। অস্ট্রেলিয়ান কিংবদন্তী স্পিনার শেন ওয়ার্ন বলছেন এখনো ৭০০ উইকেট পাওয়ার মত বয়স আছে ইংলিশ পেসারের।

ধারাভাষ্যকার ও সাবেক ইংলিশ ক্রিকেটার মাইক আথারটন বলছেন ৬০০ উইকেট পাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে ডানহাতি এই পেসারের। বর্তমানে ইংল্যান্ডের সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারি (৫৮৯) ও প্রথম ইংলিশ বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করা সতীর্থ জিমি অ্যান্ডারসন মনে করেন তাকে ছাড়িয়ে যাবে ব্রড।

৭০৮ টেস্ট উইকেটের মালিক শেন ওয়ার্ন, যা মুত্তিয়া মুরালিধরনের (৮০০) পর টেস্ট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। গতকাল (২৮ জুলাই) সবমিলিয়ে ৭ম ও দ্বিতীয় ইংলিশ বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেটের মাইলফক স্পর্শ করেন স্টুয়ার্ট ব্রড।

তার দারুণ এই কীর্তির দিনে ইংল্যান্ডও বড় জয় পেয়েছে, প্রথম টেস্ট হেরেও সিরিজ জিতলো ২-১ ব্যবধানে। ম্যাচ শেষে ভক্ত সমর্থকদের উদ্দেশ্যে টুইট করেন ব্রড। যেখানে লিখেন, ‘এ ধরণের সমর্থনে সত্যি উচ্ছ্বসিত। সবাইকে অসংখ্য ধন্যবাদ। ৫০০ টেস্ট উইকেট শিকারের মাইলফলক স্পর্শ ও একই ম্যাচে দলের জয়ে সর্বোচ্চ উইকেট শিকারি হওয়ার অনুভূতি বিশেষ কিছু। আমি ক্রিকেট ভালোবাসি।’

রিটুইট করে শেন ওয়ার্ন লিখেন, ‘অভিনন্দন সঙ্গী (৫০০ উইকেট শিকারি ক্লাবের) এমন একটি জয় ও মাত্র ৩৪ বছর বয়সে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করার জন্য। এখনো বেশ কিছু বছর বাকি আছে, ৭০০ এর বেশি উইকেট নেওয়ার ভালো সুযোগ তোমার সামনে।’

বয়সের দিক থেকে দ্বিতীয় সর্বকনিষ্ঠ বোলার হিসেবে ৫০০ উইকেট শিকারি ক্লাবে যোগ দিয়েছেন স্টুয়ার্ট ব্রড। তার চেয়ে কম বয়সে এই কীর্তি গড়েন লঙ্কান কিংবদন্তী মুত্তিয়াহ মুরালিধরন। ২০০৪ সালে ৩১ বছর বয়সে এই ল্যান্ডমার্কে পৌঁছান লঙ্কান অফ স্পিনার।

তবে প্রথম ৬০০ ও ৭০০ টেস্ট উইকেটের কীর্তি গড়েন শেন ওয়ার্ন। ওয়ার্ন ৭০৮ উইকেট নিয়ে ক্যারিয়ার শেষ করলেও মুরালি তাকে ছাড়িয়ে থেমেছেন ঠিক ৮০০ উইকেটে। এখনো পর্যন্ত একমাত্র বোলার হিসেবে এই কীর্তি শুধু তারই আছে।

৯৭ ডেস্ক

Read Previous

ক্রিকেটকে বিদায় বললেন রজত ভাটিয়া

Read Next

পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের টেস্ট স্কোয়াড ঘোষণা

Total
2
Share