যেকারণে আইপিএল আয়োজনে মরিয়া বিসিসিআই

আইপিএল বিসিসিআই
Vinkmag ad

এতদিন আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) এর ত্রয়োদশ আসর শেষ হয়ে যাবার কথা ছিল। তবে করোবা ভাইরাস সবকিছু এলোমেলো করে দিয়েছে। শেষ তো দূরে থাকা এখন অব্দি শুরুই করা যায়নি আইপিএলের এবারের আসর।

কয়েক দফা স্থগিত হবার পর আশার পালে হাওয়া লেগেছে। সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত, সেপ্টেম্বরের ১৯ তারিখ থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাচ্ছে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় এই দ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি লিগ।

আইপিএল গভর্নিং কাউন্সিলের আগামী সপ্তাহের সভায় চূড়ান্ত সিদ্ধান্ত পাওয়া যাবে, তবে গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল ইতোমধ্যে গণমাধ্যমকে আইপিএলের দিনক্ষণ ও ভেন্যু সম্পর্কে জানিয়েছেন।

আইপিএল আয়োজন করতে মরিয়া ছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। আর থাকবে না ই বা কেনো, আইপিএল না হলে যে প্রায় ৪০০০ কোটি রুপির ক্ষতির সম্মুখিন হত ভারতীয় বোর্ড।

এই ৪০০০ কোটি রুপির ৩৩০০ কোটি রুপি মিডিয়া রাইটসের। স্টার ইন্ডিয়ার সঙ্গে বিপুল পরিমাণ আর্থিক চুক্তি রয়েছে ভারতীয় বোর্ডের। অগ্রিম ২০০০ কোটি রুপি দিয়েছেও তারা।

টাইটেল স্পন্সর ভিভোর সঙ্গে বোর্ডের চুক্তি ৪৪০ কোটি রুপির। চাইনিজ মোবাইল প্রস্তুতকারক সংস্থা ভিভোর সঙ্গে চুক্তি নিয়ে অনেক সমালোচনা হলেও এখন অব্দি ভিভোর সঙ্গে সম্পর্কচ্ছেদ করেনি বিসিসিআই।
ফ্যান্টাসি স্পোর্টস প্ল্যাটফর্ম ড্রিম ১১, পেটিএম, সিয়েটের কাছ থেকে বিসিসিআই পাবে ১৭০ কোটি রুপি।

অবশ্য আরব আমিরাতে আইপিএল হবে বলে লাভের খাতায় যুক্ত হবে কম পরিমাণ অর্থ। সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেট বোর্ডকে বিপুল পরিমাণ অর্থ দিতে হবে বিসিসিআইকে। ক্রিকেটারদের থাকা ও অনুশীলনের ক্ষেত্রেও বেশি অর্থ গুনতে হবে।

৯৭ ডেস্ক

Read Previous

উইজডেন ট্রফির নাম বদলে হচ্ছে রিচার্ডস-বোথাম ট্রফি

Read Next

বদলে যাওয়া সাকিব ভুল কমাতে চান

Total
2
Share