‘পেসারদের বিপক্ষেই যাচ্ছে সব নিয়ম কানুন’

তাসকিন আহমেদ
Vinkmag ad

করোনা পরবর্তী ‘দ্য নিউ নরমালে’ বদলে গেছে ক্রিকেটের কিছু চিরায়ত নিয়ম কানুন। যার মধ্যে বলে পেসারদের থুতু ব্যবহারে নিষেধাজ্ঞা ও উদযাপনে কড়াকড়ি অন্যতম। আধুনিক ক্রিকেটে এমনিতেই পেসারদের দাপট কমেছে, তার উপর বলে লালা ব্যবহার করতে না পারাটা কঠিনই। টাইগার পেসার তাসকিন আহমেদ বলছেন এমন সিদ্ধান্ত পেসারদের বিপক্ষেই যাচ্ছে। তবে  ভিন্ন কোন উপায় শীঘ্রয়ই আসবে বলে আশাবাদী তিনি।

চলমান ইংল্যান্ড – ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ দিয়ে করোনা পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে মাঠে। এদিকে বিসিবির অনুমতি সাপেক্ষে ব্যক্তিগত অনুশীলনের পথ তৈরি হয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের। আজ (২৩ জুলাই) থেকে মিরপুরে রানিং শুরু করেছেন তাসকিন আহমেদও। তাসকিন সহ মোট ৬ ক্রিকেটার মিরপুরে ব্যক্তিগত অনুশীলনের সুযোগ পাচ্ছেন। দেশের চার ভেন্যুতে এমন সুযোগ পাচ্ছেন ১২ ক্রিকেটার।

প্রথম দিন রানিং শেষে এক ভিডিও বার্তায় তাসকিন কথা বলেন পেসারদের বলে থুতু ব্যবহারে নিষেধাজ্ঞা নিয়ে। সময়ের সাথে পেসারদের জন্য সবকিছুই কঠিন হচ্ছে উল্লেখ করে ডানহাতি এই পেসার জানান, ‘দিন যত যাচ্ছে পেসারদের বিপক্ষেই যাচ্ছে সব নিয়ম কানুন। এখন বল শাইন করা কমে যাচ্ছে কারণ থুতু লাগানো যাবেনা। তো পুরোনো বলে রিভার্স সুইং এর জন্য থুতু টা অনেক বড় ইস্যু।’

তবে অদূর ভবিষ্যতে থুতুর বিকল্প আসবে বলে আশাবাদী ২৫ বছর বয়সী তাসকিন, ‘যেহেতু এই নিয়মটা বন্ধ হচ্ছে (বলে থুতু ব্যবহার) অবশ্যই সামনে হয়তো শাইন করার জন্য অন্য কোন পদ্ধতি বের হবে। যদিও নতুন নিয়মের পর ইংল্যান্ড – ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দেখলাম সবাই হাত মেলাচ্ছে ভিন্নভাবে, বল শাইন হচ্ছে ভিন্নভাবে।’

‘আশা করি আমাদেরও যখন খেলা শুরু হবে কোন না কোন ভিন্ন উপায় বের হবে। এসবের মাধ্যমেই মানিয়ে নিতে হবে। পেসারদের জন্য একটু কঠিন তবুও মানিয়ে নেওয়ায় শিখতে হবে।’ যোগ করেন বাংলাদেশের জার্সিতে ৫৬ টি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই পেসার।

৯৭ প্রতিবেদক

Read Previous

অন্যরকম ভাল লাগা কাজ করছে তাসকিনের

Read Next

শেষ টেস্টের জন্য ইংল্যান্ডের ১৪ সদস্যের স্কোয়াড

Total
1
Share