কোহলির ব্যাটে চড়ে সিরিজ জিতলো ভারত

match report 6
Vinkmag ad

265416

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ আর সফরকারী ভারতের মধ্যকার সিরিজের ৫ম এবং শেষ ওয়ানডেতে দুই দলের লক্ষ্য ছিল দু’রকম। ক্যারিবীয়দের চিন্তাটা যেখানে সিরিজ বাঁচানোর, ভারতের সামনে ছিল সিরিজ জয়ের হাতছানি। সেই লড়াইয়ে কাপ্তান ভিরাট কোহলির রেকর্ড গড়া অপরাজিত শতকে ৮ উইকেটে ম্যাচ জিতে ওয়েস্ট ইন্ডিজকে নিজেদের মাঠে সিরিজ পরাজয়ের স্বাদ দিলো সফরকারী ভারত। 

বৃহস্পতিবার জ্যামাইকার স্যাবিনা পার্কে টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে নির্ধারিত ৫০ ওভারে ভারতীয় বোলাররা থামিয়ে দেয় ৯ উইকেটে ২০৫ রানে। সহজ লক্ষ্যকে সহজেই অতিক্রম করে আগের ম্যাচে ১৯০ রান চেজ করতে না পারা ভারত ম্যাচ জয় করে নেয় ১৩ ওভার হাতে রেখেই। আর এই জয়ে ৩-১ ব্যবধানে সিরিজটাও কোহলির দলেরই।

ভারতের জয়ে ভিরাট কোহলির বড় স্কোর, কেমন যেন স্বাভাবিক ব্যাপার হয়েই দাঁড়িয়েছে। আর তার সবচেয়ে বড় প্রমাণ মিলে গেলো বৃহস্পতিবারের ম্যাচেই। এতদিন লক্ষ্য তাড়া করায় ভারতের পক্ষে সবচেয়ে বেশী শতক ছিল কিংবদন্তী ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের (১৭টি)। এ ম্যাচের শতরান সহ নিজের জার্সি নাম্বারের সমান শতক হাঁকিয়ে ভারতকে কোহলি ম্যাচ জিতিয়েছেন ১৮ বার। ফলে এ তালিকায় শচীন চলে গেলেন দ্বিতীয়তে।

২০৫ রানের লক্ষ্যে ইনিংসের প্রথম ওভারেই ফিরে যান উদ্বোধনী ব্যাটসম্যান শেখর ধাওয়ান। ৭৯ রানের জুটি গড়ে দলনায়কের সাথে দলকে স্বস্তি এনে দেয়া অজিঙ্কা রাহানে ফেরেন ব্যক্তিগত ৩৯ রানে। তবে এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি ভারতকে। দীনেশ কার্তিককে সঙ্গে নিয়ে দলপতি কোহলি একদম ম্যাচ জিতিয়েই ফেরেন সাজঘরে।

265398
ব্যাটিংয়ে কোহলি আর বোলিংয়ে মোহাম্মদ শামিই গুঁড়িয়ে দিয়েছেন ক্যারিবীয়দের দূর্গ।

১১৫ বলে ১১১ রান করে অপরাজিত থাকা কোহলি দলের জয়সূচক রানটা নেন ছক্কা হাঁকিয়েই। ১২ চার আর দুই ছয়ের মারে নিজের ২৮তম শতকের ইনিংস সাজিয়েছেন কোহলি। অপরপ্রান্তে অর্ধশতকের দেখা পাওয়া দীনেশ কার্তিক অপরাজিত রয়ে যান ঠিক ৫০ রানেই।

এর আগে জ্যামাইকার উইকেটে মোহাম্মদ শামি আর উমেশ যাদভের পেসের সামনে অসহায় হয়ে পড়ে স্বাগতিক ব্যাটসম্যানরা। দুই ‘হোপ’ ছাড়া ত্রিশের ঘর পার করেছেন অধিনায়ক জেসন হোল্ডার আর পাওয়েল। শামির চার উইকেট লাভের দিনে ৫১ রান আসে শাই হোপের ব্যাট থেকে আর ৪৬ রান করেন কার্লোস হোপ। জেসন হোল্ডার করেছেন ৩৬ রান। উমেশ যাদভ শিকার করেন তিনটি উইকেট।

অপরাজিত শতকে ম্যান অফ দ্যা ম্যাচের পুরষ্কার নিজের দখলে নিয়ে নেন ভারতীয় দলনায়ক ভিরাট কোহলি। পাঁচ ম্যাচে এক শতক আর চার অর্ধশতকে ৩৩৬ রান করা অজিঙ্কা রাহানে জিতে নেন সিরিজ সেরার পুরষ্কার। রোববার এই মাঠেই সিরিজের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচের লড়াইয়ে ফের মাঠে নামবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোরকার্ডঃ

ওয়েস্ট ইন্ডিজঃ ২০৫/৯ (৫০ ওভার) শাই হোপ ৫১, কাইল হোপ ৪৬, হোল্ডার ৩৬, পাওয়েল ৩১। মোহাম্মদ শামি /৪৮, উমেশ যাদভ ৩/৫৩

ভারতঃ ২০৬/২ (৩৬.৫ ওভার) ভিরাট কোহলি ১১১*, দীনেশ কার্তিক ৫০*, অজিঙ্কা রাহানে ৩৯।  জোসেফ ১/৩৯, দেবেন্দ্র বিশু ১/৪২

ফলাফলঃ ভারত ৮ উইকেট জয়ী।

ম্যান অফ দ্যা ম্যাচঃ ভিরাট কোহলি (ভারত)।

সিরিজঃ ভারত ৩-১ ব্যবধানে জয়ী।

ম্যান অফ দ্যা সিরিজঃ অজিঙ্কা রাহানে (ভারত)।

৯৭ ডেস্ক

Read Previous

অভিষিক্ত কাপ্তানের রেকর্ড গড়া শতকেই রক্ষে ইংল্যান্ডের

Read Next

টেস্টেও উন্নতি করতে চান সরফরাজ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share