‘বাটলার টেস্ট ক্যারিয়ার বাঁচাতে কেবল দুইটি ম্যাচ পাবে’

বেন স্টোকস জস বাটলার
Vinkmag ad

ইংল্যান্ডের সাবেক পেসার ড্যারেন গফ মনে করেন ইংল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলারের টেস্ট ক্যারিয়ার বাঁচাতে তার সামনে কেবল দুইটি ম্যাচ রয়েছে। শেষ ১২ ইনিংসে বাটলার একটি ফিফটিও করতে পারেননি।

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের সদস্য জস বাটলার ইংল্যান্ডের পক্ষে ৪২ টেস্ট, ১৪২ ওয়ানডে ও ৬৯ টি টি-টোয়েন্টি খেলেছেন। রান করেছেন যথাক্রমে ২১৭১, ৩৮৪৩ ও ১৩৩৪। ১০ আন্তর্জাতিক সেঞ্চুরির মালিক বাটলার সাউদাম্পটন টেস্টে ছিলেন ইংল্যান্ড দলের সহ অধিনায়ক।

সাম্প্রতিক সময়ে সাদা পোশাকে উইকেটের পেছনে বাটলারকেই নিয়মিত গ্লাভস হাতে দাঁড় করাচ্ছে ইংলিশ টিম ম্যানেজমেন্ট। তবে পরিসংখ্যান তার পক্ষে খুব একটা কথা বলছে না।

গেলবছরের সেপ্টেম্বরে দ্য ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭০ রানের ইনিংস খেলার পর বাটলারের রান- ৪৭, ৪৩, ০, ১২, ২২, ২৯, ২৩, ১, ২০, ৮, ৩৫ ও ৯ (সাউদাম্পটন টেস্টে)। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪ উইকেটে হারা ম্যাচে দ্বিতীয় ইনিংসে ৯৫ রান করা জার্মেইন ব্ল্যাকউডকে আউট করার সুযোগও হাতছাড়া করেছিলেন তিনি।

এমতাবস্থায় যখন জনি বেয়ারস্টো, বেন ফোকসের মত উইকেটরক্ষকরা অলস বসে আছেন তখন ড্যারেন গফ মনে করছেন বাটলারের সামনে নিজেকে অপরিহার্য প্রমাণ করতে সুযোগ আর বেশি নেই।

স্কাই স্পোর্টসের দ্য ক্রিকেট ডিবেটে ড্যারেন গফ বলেন, ‘বাটলার টেস্ট ক্যারিয়ার বাঁচাতে কেবল দুইটি ম্যাচ পাবে। সে অসাধারণ প্রতিভা। অনেকেই তার দিকে তাকিয়ে থাকে, তার হাতে সব ধরণের শট রয়েছে।’

‘তবে টেস্ট ক্রিকেটে আপনি কেবল আউট হয়ে যেতে পারেন না, সেটাই সে করে যাচ্ছে।’

প্রসঙ্গত, ১৯৯৪ সাল থেকে ২০০৩ সাল অব্দি ইংল্যান্ডের পক্ষে ৫৮ টেস্ট খেলা ড্যারেন গফ উইকেট পেয়েছেন ২২৯ টি। ১৫৯ ওয়ানডে খেলে নিয়েছেন ২৩৫ উইকেট। টি-টোয়েন্টি খেলেছেন কেবল ২ টি, উইকেট পেয়েছেন ৩ টি।

৯৭ ডেস্ক

Read Previous

যুবরাজের স্মৃতি রোমন্থন, খোঁচালেন নাসের হুসাইনকে

Read Next

ফাইনালে সুপার ওভারের আগে স্টোকস নিয়েছিলেন ‘সিগারেট বিরতি’!

Total
3
Share