সাউদাম্পটনে শেষ দিনে রোমাঞ্চের হাতছানি

শ্যানন গ্যাব্রিয়েল
Vinkmag ad

সাউদাম্পটনে জমে উঠেছে ইংল্যান্ড – ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার করোনা পরবর্তী ক্রিকেট প্রত্যাবর্তনের টেস্ট ম্যাচটি। চতুর্থ দিন শেষে অনেকটা সমানে সমানে দাঁড়িয়ে জেসন হোল্ডার ও বেন স্টোকসের দল। ১১৪ রানের লিড পেয়েও প্রথম ইনিংসের মত ইংলিশদের চেপে ধরতে পারেনি সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। যদিও শেষ বিকেলে ক্যারিবিয়ান বোলাররা জ্বলে না উঠলে বেশ পিছিয়েই থাকতে হত। ২ উইকেট হাতে রেখে ১৭০ রানের লিড নিয়ে পঞ্চম দিন শুরু করবে ইংল্যান্ড।

দলীয় ১৫ রান ও ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসের চেয়ে ৯৯ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিন শুরু করে দুই ইংলিশ ওপেনার। ১০ রানে অপরাজিত থাকা ররি বার্নস ও ৫ রানে অপরাজিত ডমিনিক সিবলি প্রথম সেশন অনায়াসেই কাটিয়ে দিচ্ছিলেন। কিন্তু লাঞ্চের কিছুক্ষণ আগে স্পিনার রস্টন চেজের বলে জন ক্যাম্পবেলকে ক্যাচ দেন বার্নস (৪২)। তার বিদায়ে ৭২ রানের ওপেনিং জুটি ভাঙে, লাঞ্চের আগে বাকি সময়টুকু নিরাপদেই পার করেন ডমিনিক সিবলি ও জো ডেনলি।

৩১ রান নিয়ে লাঞ্চে যাওয়া ওপেনার ডমিনিক সিবলি ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলেই সাজঘরে ফেরেন। নিজের প্রথম ফিফটিকে অবশ্য সেঞ্চুরিতে রূপ দিয়েছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। ১৬৪ বলে ৪ চারে টেস্ট মেজাজে ঠিক ৫০ রানের ইনিংসটি খেলেন এই ইংলিশ ওপেনার। ২৯ রান করে রস্টন চেজের বলে ফিরে যান জো ডেনলিও। ১৫১ রানের তিন উইকেট হারানো ইংলিশদের বড় সংগ্রহের সম্ভাবনা জাগান জ্যাক ক্রাওলে ও অধিনায়ক বেন স্টোকস।

দুজন মিলে চতুর্থ উইকেট জুটিতে তোলেন ৯৮ রান। যে জুটিতে ম্যাচ থেকে অনেকটা দূরে সরার শঙ্কা জাগে সফরকারীদের। কারণ ততক্ষণে হাতে ৭ উইকেট রেখে ১৩১ রানের লিড নিয়ে নেয় স্বাগতিকরা। ৩ উইকেটে ১৬৮ রান নিয়ে চা বিরতিতে যাওয়া স্টোকস-ক্রাওলে চা বিরতির পরও সাবলীল্ভাবেই খেলছিল। কিন্তু দিনের শেষ ১৪.৩ ওভারেই পাঁচ উইকেট হারিয়ে বসে তারা। ৪৬ রান করা ইংলিশ অধিনায়ক স্টোকস ফিরেছেন প্রতিপক্ষ অধিনায়ক জেসন হোল্ডারের বলে শাই হোপকে ক্যাচ দিয়ে। ৪ রানের ব্যবধানে ফিরে যান ব্যক্তিগত সর্বোচ্চ ৭৬ রানের ইনিংস খেলা জ্যাক ক্রাওলেও।

নিজের দ্বিতীয় টেস্ট ফিফটিকে সর্বোচ্চ স্কোরেও রূপ দেন এই ইংলিশ ব্যাটসম্যান। পেছনে ফেলেন আগের সর্বোচ্চ ৬৬ রানকে। স্টোকস-ক্রাওলের পর দ্রুত ফিরে যান ওলি পোপ (১২), জস বাটলার (৯) ও ডমিনিক বেসও (৩)। দিনের প্রথম দুই সেশনে পিছিয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজকে তৃতীয় সেশনে এগিয়ে দেয় বোলাররা। মাত্র ৩৫ রানে ৫ উইকেট হারানো ইংল্যান্ড দিন শেষ করে ৮ উইকেটে ২৮৪ রানে।

৫ রানে জফরা আর্চার ও ১ রানে অপরাজিত আছেন মার্ক উড। ক্যারিবিয়ানদের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়া শ্যানন গ্যাব্রিয়েল। অন্যদিকে প্রথম ইনিংসে ৬ উইকেট তুলে নেওয়া অধিনায়ক জেসন হোল্ডার পেয়েছেন কেবল বেন স্টোকসের উইকেটটি। সমান দুটি করে তুলে নেন রস্টন চেজ ও আলঝারি জোসেফ।

সংক্ষিপ্ত স্কোরঃ (৪র্থ দিন শেষে)

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস ৩১৮

ইংল্যান্ড ২০৪/১০ ও ২৮৪/৮ (১০৪ ওভার), বার্নস ৪২, সিবলি ৫০, ডেনলি ২৯, ক্রাওলে ৭৬, স্টোকস ৪৬, পোপ ১২, বাটলার ৯, বেস ৩, আর্চার ৫*, উড ১*; রোচ ২২-৮-৫০-০, গ্যাব্রিয়েল ১৮-৩-৬২-৩, হোল্ডার ২০-৮-৪৩-১, চেজ ২৫-৬-৭১-২, জোসেফ ১৬-২-৪০-২, ব্র্যাথওয়েট ৩-০-৯-০।

৯৭ ডেস্ক

Read Previous

ওর্চেস্টারশায়ারে ১ম দিনে আলো ছড়ালেন বাবর, আফ্রিদিরা

Read Next

করোনা টেস্টে পজিটিভ সাবেক ভারতীয় ব্যাটসম্যান

Total
3
Share