ডিআরএস না থাকলে লোকে আম্পায়ারকে প্রতারক বলত!

মাইকেল হোল্ডিং
Vinkmag ad

সাউদাম্পটনে চলমান ইংল্যান্ড – ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দিয়ে করোনা পরবর্তী ক্রিকেট ফিরেছে। এই ম্যাচ দিয়েই আইসিসির বিশেষ কিছু নিয়মে পরিবর্তন কার্যকর শুরু হয়। যার একটি সাময়িক সময়ের জন্য নিরপেক্ষ আম্পায়ার নিয়োগ না দেওয়া। ফলে পুরো সিরিজেই দায়িত্ব পালন করতে দেখা যাবে ইংলিশ আম্পায়ারাদের। কিন্তু চলতি টেস্টেই বেশ কয়েকটি ভুল সিদ্ধান্ত দিয়ে সমালোচিত দুই আম্পায়ার রিচার্ড কেটলবরো ও রিচার্ড ইলিংওর্থ।

দ্বিতীয় দিন ক্যারিবিয়ানরা আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সফল হয়েছে পাঁচ বার। আম্পায়ারের ভুল নিয়ে আলোচনা হয় ধারাভাষ্যকারদের মধ্যেও। স্কাই স্পোর্টসে ক্যারিবিয়ান কিংবদন্তী পেসার মাইকেল হোল্ডিং তো বলছেন এমন সিদ্ধান্তের পর ডিআরএস ( ডিসিশন রিভিউ সিস্টেম) ও নিরপেক্ষ আম্পায়ারের গুরুত্ব আরও একবার উঠে এসেছে।

করোনা ভাইরাসের প্রভাবে নিরপেক্ষ আম্পায়ার নিয়োগে ভ্রমণ জটিলতাসহ বেশ কিছু ভোগান্তিতে পড়তে হবে। আর এ কারণেই আয়োজক দেশের আম্পায়ার দিয়েই ম্যাচ পরিচালনার সিদ্ধান্ত আইসিসির। যে কারণে রিভিউর সংখ্যাও বাড়িয়ে দুইটি থেকে তিনটি করা হয়েছে।

আম্পায়ের ভুল সম্পর্কে বলতে গিয়ে মাইকেল হোল্ডিং জানান, ‘আমরা যা (আম্পায়ারের ভুল সিদ্ধান্ত) দেখছি তাতে ডিআরএস কেন গুরুত্বপূর্ণ সেটা বোঝা যায়। যদি ডিআরএস না থাকতো আর সিদ্ধান্তগুলো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যেত তাহলে লোকে বলতো আম্পায়ার প্রতারণা করতে গিয়ে এসব ভুল সিদ্ধান্ত দিচ্ছে।’

‘কেউ আমাকে বলতে পারবেনা যে এখানে ম্যাচ পরিচালনা করা দুইজন আম্পায়ার ইচ্ছাকৃত ভুল করছে। এটা হতেই পারে। কিন্তু আপনি আপনার দৃষ্টিকোণ থেকে মুক্তি পেতে চাইবেন। লোকে বলে, ওহ, দুইজন ইংলিশ আম্পায়ার ইচ্ছাকৃতভাবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পক্ষপাতদুষ্ট সিদ্ধান্ত দিচ্ছে।’ যোগ করেন ৬৬ বছর বয়সী সাবেক এই ক্যারিবিয়ান পেসার।

৯৭ ডেস্ক

Read Previous

ক্রিকেটের রিভিউয়ে টেনিসের মত নিয়ম চান শচীন

Read Next

করোনা টেস্টে পজিটিভ অমিতাভ বচ্চন, আরোগ্য কামনায় ক্রিকেট সংশ্লিষ্টরা

Total
6
Share