বল হাতেও উজ্জ্বল স্টোকস, তবুও এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ

featured photo updated v 5
Vinkmag ad

সাউদাম্পটনে টেস্টের লাগাম ধরে রেখেছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক জেসন হোল্ডারের সাথে শ্যানন গ্যাব্রিয়েলের দুর্দান্ত বোলিংয়ের পর ব্যাট হাতে উজ্জ্বল ক্রেইগ ব্র‍্যাথওয়েট ও শেন ডাওরিচ। দুজনের ফিফটিতে ভর করে ক্যারিবিয়ানদের লিড ১১৪ রানের। তৃতীয় দিন শেষ বিকেলে ব্যাট করতে নেমে কোন উইকেট না হারিয়ে ইংলিশদের সংগ্রহ ১৫ রান, এখনো পিছিয়ে আছে ৯৯ রানে।

১ উইকেটে ৫৭ রান নিয়ে দিন শুরু ওয়েস্ট ইন্ডিজের। প্রথম ঘন্টা অনায়াসেই পার করে দেন ২০ রানে অপরাজিত থাকা ওপেনার ক্রেইগ ব্র‍্যাথওয়েট ও ৩ রানে অপরাজিত থাকা শাই হোপ। দুজনে মিলে জুটিতে যোগ করেন ৫৯ রান। জুটি ভাঙতে ম্যাচে প্রথমবার স্পিন আক্রমণ আনেন ইংলিশ অধিনায়ক। ডম বেসের অফ স্পিনে স্টোকসের হাতে ধরা পড়েন ১৬ রান করা শাই হোপ। হোপের বিদায়ের পর শামারাহ ব্রুকসের সাথে ৩৮ রানের জুটি গড়েন ব্র‍্যাথওয়েট।

ততক্ষণে তিনি তুলে নেন ক্যারিয়ারের ১৮ তম ফিফটি। ১২৫ বলে ৬ চারে ৬৫ রান করে ফিরেছেন বেন স্টোকসের বলে বোল্ড হয়ে। জিমি অ্যান্ডারসনের শিকার হয়ে শামারাহ ব্রুকস ৩৯ রান করে ফিরলে ১৮৬ রানেই ৫ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। এরপর দলকে টেনে নেন উইকেট রক্ষক ব্যাটসম্যান শেন ডাওরিচ ও রস্টন চেজ। দুজন মিলে ৬ষ্ঠ উইকেট জুটিতে যোগ করেন ৮১ রান। তিন রানের জন্য চেজ ফিফটি মিস করলেও ডাওরিচ তুলে নেন ক্যারিয়ারের নবম ফিফটি। ইংলিশ অধিনায়কের বলে ফেরার আগে খেলেন ৬১ রানের ইনিংস।

আলঝারি জোসেফের ব্যাট থেকে আসে ১৮ রান। এ ছাড়া বলার মত কোন রান করতে পারেনি ক্যারিবিয়ান লেজের ব্যাটসম্যানরা। তৃতীয় দিনের শেষ ভাগে অলআউট হয় ৩১৮ রানে। ইংলিশ অধিনায়ক বেন স্টোকস তুলে নেনে ৪৯ রানে চার উইকেট। যা অধিনায়কত্বের অভিষেকে কোন ইংলিশ বোলারের পঞ্চম সেরা বোলিং ফিগার। আর মাত্র একটি উইকেট নিলে ইতিহাসে প্রথমবার একই ম্যাচে দুই অধিনায়ক পেসারের ইনিংসে পাঁচ উইকেট শিকারের রেকর্ড হত। ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৬ উইকেট তুলে নেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।

ওয়েস্ট ইন্ডিজকে অলআউট করার পথে ইংলিশদের স্ট্রাইক বোলার জিমি অ্যান্ডারসন নেন ৩ উইকেট। দুটি শিকার ডম বেস ও একটি উইকেট নেন মার্ক উড। গতকাল (১০ জুলাই) নিজের তৃতীয় উইকেট হিসেবে জেসন হোল্ডারকে ফিরিয়ে রেকর্ড বইয়ে নিজের নাম আরেকবার লিখিয়ে নেন বেন স্টোকস। টেস্টে ৬ষ্ঠ ক্রিকেটার হিসেবে ১৫০ উইকেট ও ৪ হাজার রানের মালিক বনে যান ইংলিশ অধিনায়ক। তার (৬৪) চাইতে কম ম্যাচ খেলে এই রেকর্ড গড়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তী অলরাউন্ডার গ্যারি সোবার্স (৬৩)।

১১৪ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন ১০ ওভার ব্যাট করার সুযোগ পায় ইংলিশরা। সাবধানী বায়টিংয়ে দুই ওপেনার ররি বার্নস (১০) ও ডম সিবলি (৫) তুলেছেন ১৫ রান। যদিও পড়ন্ত বিকেলে সাউদাম্পটনের এজেস বোলে দুজনকে বেশ ভালোই ভুগিয়েছেন কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল ও জেসন হোল্ডার।

সংক্ষিপ্ত স্কোরঃ তৃতীয় দিন শেষে

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংসঃ ৩১৮/১০ (১০২ ওভার), ব্র‍্যাথওয়েট ৬৫, হোপ ১৬, ব্রুকস ৩৯, চেজ ৪৭, ব্ল্যাকউড ১২, ডাওরিচ ৬১, হোল্ডার ৫, জোসেফ ১৮, রোচ ১*, গ্যাব্রিয়েল ৪; অ্যান্ডারসন ২৫-১১-৬২-৩, আর্চার ২২-৩-৬১-০, উড ২২-২-৭৪-১, স্টোকস ১৪-৫-৪৯-৪, বেস ১৯-৫-৫১-২।

ইংল্যান্ড ১ম ইনিংস ২০৪ ও ২য় ইনিংসঃ ১৫/০ (১০ ওভার), বার্নস ১০*, সিবলি ৫*; রোচ ৫-৩-৬-০, গ্যাব্রিয়েল ৩-১-৫-০, হোল্ডার ২-১-৪-০।

৯৭ ডেস্ক

Read Previous

আয়ারল্যান্ডের ওয়ানডে স্কোয়াড ঘোষণা, দুই নতুন মুখ

Read Next

সিপিএলের এবারের আসরের দিনক্ষণ চূড়ান্ত

Total
3
Share