দ্যা নিউ নরমাল: আজ খুলছে ক্রিকেটের বন্ধ দুয়ার

জেসন হোল্ডার বেন স্টোকস
Vinkmag ad

৪৭৩ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট অলরাউন্ডারের তালিকার শীর্ষে জেসন হোল্ডার। ৪০৭ রেটিং পয়েন্ট নিয়ে এই তালিকার দুই নম্বরে অবস্থান করছেন বেন স্টোকস। সাউদাম্পটনের এজেস বোলে আবহাওয়া অনুকূলে থাকলে এই দুই শীর্ষ অলরাউন্ডার টস করতে নামবেন আজ। আর সেই টসের মাধ্যমে শুরু হবে ক্রিকেটে দ্য নিউ নরমালের।

প্রায় চার মাস (১১৭ দিন) বিরতির পর মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। ক্রিকেট, ক্রিকেটাররা মাঠে ফিরতে প্রস্তুত থাকলেও গ্যালারিতে এখনই ফেরা হচ্ছে না ভক্ত-সমর্থকদের। এজেস বোলে দর্শকশূন্য গ্যালারিতে বায়ো সিকিউর পরিবেশে মাঠে নামবেন বেন স্টোকস, জেসন হোল্ডাররা। শেষ কবে বার্মি আর্মির উপস্থিতি ছাড়া টেস্ট খেলেছেন তা মনে করতে কষ্টই হবার কথা জিমি অ্যান্ডারসনদের।

ম্যাচ বৃত্তান্ত-

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ, ১ম টেস্ট
৮-১২ জুলাই, সাউদাম্পটন
প্রতিদিনের খেলা শুরুর নির্ধারিত সময় (বাংলাদেশ)- বিকাল ৪ টা
খেলা সরাসরি দেখা যাবে সনি সিক্স, স্কাই স্পোর্টসে।

ক্রিকেটে দ্য নিউ নরমালে যা কিছু নতুন-

  • বলে লালা ব্যবহার নিষিদ্ধ
  • কোভিড-১৯ বদলি
  • স্থানীয় আম্পায়ার
  • বাড়তি ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম)

রেইজদ্যব্যাটসিরিজে দুই দলই মাঠে নামবে ব্ল্যা ক লা ই ভ স ম্যাটার লোগো সম্বলিত জার্সি গায়ে চেপে। ব র্ন বা দে র বিরুদ্ধে নিজেদের অবস্থান জানাতেই দুই দলের এই সিদ্ধান্ত। কোভিড-১৯ এর বিরুদ্ধে যেসকল কর্মীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তাদের প্রতি সম্মান রেখেই উইজডেন সিরিজের নাম দেওয়া হয়েছে রেইজদ্যব্যাটসিরিজ

ইংল্যান্ড তাদের সর্বশেষ খেলা ৫ টেস্টের ৩ টিতে জিতেছে, ড্র ও পরাজয় ১টি করে ম্যাচে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের সর্বশেষ ৫ টেস্টে জয় ২ টি, পরাজয় ৩ টি। অবশ্য দুই দলের মুখোমুখি লড়াইয়ে (শেষ ৩ টেস্ট) ২-১ ব্যবধানে এগিয়ে আছে সফরকারীরা।

নিজের দ্বিতীয় সন্তানের ভূমিষ্ঠ হবার সময়ে স্ত্রীর পাশে থাকার জন্য এই টেস্টে খেলা হচ্ছেনা জো রুটের। ৮১ তম ইংলিশ টেস্ট অধিনায়ক হিসাবে টস করতে নামবেন তাই বেন স্টোকস। ২০১২ সালের পর এই প্রথম কোন টেস্ট ম্যাচ না খেলতে পারেন পেসার স্টুয়ার্ট ব্রড। আর তেমনটি হলে ৫১ তে থামবে ব্রডের টানা টেস্ট খেলার গাড়ির চাকা।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ-

ররি বার্নস, ডম সিবলি, জো ডেনলি, জ্যাক ক্রাউলে, বেন স্টোকস (অধিনায়ক), ওলি পোপ, জস বাটলার (উইকেটরক্ষক), ডমিনিক বেস, জফরা আর্চার, মার্ক উড/স্টুয়ার্ট ব্রড ও জিমি অ্যান্ডারসন।

রস্টন চেজ ও জার্মেইন ব্ল্যাকউডের মধ্যে একজন বিবেচিত হবেন ৫ নম্বরের জন্য। ক্যারিবিয় অধিনায়ক দাঁড়িয়ে আছেন দারুণ এক মাইলফলকের সামনে। আর ১০২ রান করতে পারলে ২০০০ টেস্ট রান ও ১০০ টেস্ট উইকেটের ডাবল পূর্ন হবে তার। এরূপ ডাবল পূর্ণ করা তৃতীয় ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার হবেন জেসন হোল্ডার (স্যার গ্যারফিল্ড সোবার্স ও কার্ল হুপারের পর)।

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য একাদশ-

জন ক্যাম্পবেল, ক্রেইগ ব্র্যাথওয়েট, শামারাহ ব্রুকস, শাই হোপ, রস্টন চেজ, শেন ডওরিচ (উইকেটরক্ষক), জেসন হোল্ডার (অধিনায়ক), রাখিম কর্নওয়াল, আলঝারি জোসেফ, কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েল।

সাউদাম্পটনের আবহাওয়া পূর্বাভাস পক্ষে কথা বলছে না। ক্রিকেটের প্রত্যাবর্তন সামনে রেখে যেসব আয়োজন তা পন্ড করে দিতে পারে বেরসিক বৃষ্টি।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

বুলবুলের চোখে বাংলাদেশের সেরা ওয়ানডে ও টেস্ট একাদশ

Read Next

‘এশিয়া কাপ বাতিল হয়ে গিয়েছে’

Total
11
Share