‘সিএ’ ও ‘এসিএ’ এর মধ্যে সমঝোতা

ক্রিকেট অস্ট্রেলিয়া
Vinkmag ad

করোনা প্রভাবে আর্থিক ক্ষতি বিবেচনা করে অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ) এবং ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) সমঝোতায় পৌঁছেছে। এর ফলে পরিস্থিতি স্বাভাবিক হওয়া অব্দি বোর্ডের ভবিষ্যত রাজস্ব মূল্যায়ন স্থগিত করেছে এসিএ। এর ফলে এক মাস আগে দায়ের করা বিবাদ নোটিশও প্রত্যাহার করেছে তারা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘তারা অস্ট্রেলিয়ান ক্রিকেটের রাজস্ব প্রকল্পটি স্থগিত করতে সম্মত হয়েছে। করোনা মহামারীর পর আর্থিক প্রভাব ভালোভাবে মূল্যায়ন করার আগ পর্যন্ত। আগামী বছরের জন্যও একটি সুস্পষ্ট হিসাব কষছে তারা। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে তাদের ধন্যবাদ জানাতে চাই ক্রিকেটের এই চ্যালেঞ্জিং সময়ে এমন গঠনমূলক পদ্ধতিতে আলোচনায় অংশ নেওয়ার জন্য।’

দুই পক্ষের মধ্যে বিষয়টি নিয়ে বেশ গুরুত্বপূর্ণ লড়াই চলে আসছিল। অতীতে তারা সমঝোতায় আসতে ব্যর্থ হয় সাথে বিতর্কতো ছিলই। মূলত এসিএ’র সাথে ক্রিকেট অস্ট্রেলিয়ার সবশেষ স্বাক্ষরিত স্মারক অনুসারে এপ্রিলে শেষদিকে রাজস্ব আয়ের প্রস্তাব দেওয়ার কথা ছিল। কিন্তু এরপরই করোনা পরিস্থিতির উদ্ভব হলে সৃষ্টি হয় নতুন জটিলতার।

সবশেষ চুক্তিতে এটি স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়, আর্থিক বছরের শেষ ধাপ বলা যায়। কারণ গ্রীষ্মের মৌসুমে অস্ট্রেলিয়ায় ক্রিকেট ফিরছে কীনা তা অনিশ্চিতই। ঝুলে আছে অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিতব্য আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্যও। যদিও বছরের শেষদিকে ভারতের অস্ট্রেলিয়া সফরসহ গ্রীষ্মের মৌসুমের সময়সূচী প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফ থেকে দেওয়া বিবৃতিতে আরও বলা হয়, ‘করোনার মত মহামারীর ধাক্কা সামলে পরবর্তী ১২ মাসের রাজস্ব আয় সম্পর্কে হিসাব করা কঠিন এক চ্যালেঞ্জ ছাড়া কিছুই না। কিন্তু আমরা বিশ্বাস করি এমন একটা অবস্থানে আছি যেখানে কীভাবে সব পক্ষকে সামঞ্জস্য রাখবে এমন দৃঢ়তা প্রদান করবে। অস্ট্রেলিয়ান ক্রিকেট রাজস্ব যথাযথভাবে পুননির্ধারণ করা হবে। যাতে মহামারীটির আর্থিক ক্ষতি আরও ভালোভাবে মূল্যায়ন করার সময় দেওয়া যায়।’

৯৭ ডেস্ক

Read Previous

বিনোদনমূলক ক্রিকেট খেলার অনুমতি দিল ইংল্যান্ড সরকার

Read Next

স্পন্সর খুঁজতে খুঁজতে হয়রান পাকিস্তান ক্রিকেট বোর্ড

Total
5
Share