আইসিসি চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন শশাঙ্ক মনোহর

শশাঙ্ক মনোহর
Vinkmag ad

দুই বছর করে দুই মেয়াদে মোট চার বছর আইসিসির চেয়ারম্যানের দায়িত্ব পালন করে সরে দাঁড়ালেন শশাঙ্ক মনোহর। আগেই জানা গিয়েছে আসন্ন নির্বাচনে আর অংশ নিচ্ছেন না এই ভারতীয়। পরবর্তী চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত এতদিন তার ডেপুটি হিসেবে কাজ করা ইমরান খাজা থাকবেন অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান।

আইসিসির বোর্ড সভায় আজ (১ জুলাই) এসব সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় শশাঙ্কের মেয়াদকালে আইসিসিতে করা কাজের প্রশংসা করে ভবিষ্যতের জন্য শুভকামনা জানানো হয়।

আইসিসি প্রধান নির্বাহী মানু সোহনি বলেন, ‘আইসিসি বোর্ড, কর্মী ও পুরো ক্রিকেট পরিবারের পক্ষ থেকে আমি শশাঙ্ককে ধন্যবাদ জানাতে চাই। তার নেতৃত্ব ও খেলাটির উন্নতিতে আইসিসি চেয়ারম্যান হিসেবে যা কিছু করেছেন সে জন্য। আমরা তার ও তার পরিবারের ভবিষ্যতের জন্য শুভ কামনা জানাই।’

২০১৬ সালে প্রথম মেয়াদের আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হন শশাঙ্ক মনোহর। এরপর ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে নির্বাচনের ইচ্ছে প্রকাশ করলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। ৬২ বছর বয়সী শশাঙ্ক এর আগে ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত বিসিসিআইয়ের সভাপতি পদে ছিলেন।

এদিকে আপাতকালীন দায়িত্ব পাওয়া ডেপুটি চেয়ারম্যান ইমরান খাজা বলেন, ‘আইসিসি বোর্ডের প্রত্যেক সদস্য শশাঙ্ককে আন্তরিক ধন্যবাদ জানাই। সন্দেহ নেই যে ক্রিকেটের জন্য তিনি যা করেছেন তাতে প্রশংসা তার প্রাপ্য। তিনি যেখানে আইসিসির দায়িত্ব নিয়েছেন সেখান থেকে ভালো অবস্থানে রেখে যাচ্ছেন।’

আইসিসির নিয়মানুসারে শশাঙ্ক মনোহর চাইলে আবারও প্রতিদ্বন্দ্বিতা করতে পারতেন। কারণ চেয়ারম্যান পদের জন্য সর্বোচ্চ তিনটি মেয়াদের অনুমোদন ছিল। কিন্তু তিনি নিজেই অনিচ্ছা প্রকাশের ফলে নতুন কেউ বসতে যাচ্ছেন আইসিসি চেয়ারম্যানের পদে। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) সভাপতি কলিন গ্রেভস ও বর্তমান বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলিকে ভাবা হচ্ছে শক্ত প্রতিদ্বন্দ্বি। আশা করা যাচ্ছে আগামী এক সপ্তাহের মধ্যে আইসিসি চেয়ারম্যান নির্বাচনের প্রক্রিয়া অনুমোদিত হবে।

৯৭ প্রতিবেদক

Read Previous

‘থ্রি টিম ক্রিকেটের’ নতুন সূচী চূড়ান্ত করলো ক্রিকেট দক্ষিণ আফ্রিকা

Read Next

ফিল সিমন্সকে বরখাস্তের দাবি ক্যারিবীয় বোর্ডকর্তার

Total
7
Share