‘থ্রি টিম ক্রিকেটের’ নতুন সূচী চূড়ান্ত করলো ক্রিকেট দক্ষিণ আফ্রিকা

কাগিসো রাবাদা এবি ডি ভিলিয়ার্স
Vinkmag ad

করোনা পরবর্তী দক্ষিণ আফ্রিকায় ক্রিকেট ফিরছে ভিন্নধর্মী ‘থ্রি টিম ক্রিকেট’ ম্যাচ দিয়ে। তবে দেশটির করোনা পরিস্থিতি স্বাভাবিক ছিলনা বলে ২৭ জুন মাঠে গড়ানোর কথা থাকলেও পিছিয়ে নেওয়া হয় ম্যাচটি। তিন দলের অংশগ্রহণে আগামী ১৮ জুলাই সেঞ্চুরিয়নে সুপার স্পোর্টস পার্কে অনুষ্ঠিত হবে সলিডারিটি কাপ টাইটেলের ক্রিকেট।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার তরফ থেকে ১৮ জুলাই নেলসন ম্যান্ডেলা দিবসে ম্যাচটি আয়োজনের ব্যাপারে নিশ্চিত করা হয়। দফায় দফায় বাড়া লকডাউনে মাঠের অনুশীলনও শুরু করতে পারেনি দক্ষিণ আফ্রিকা দলের ক্রিকেটাররা। সম্প্রতি নিকটস্থ ফ্র্যাঞ্চাইজি মাঠগুলোতে অনুশীলনের অনুমতি পায় তারা।

দক্ষিণ আফ্রিকার ২৪ জন ক্রিকেটার নিয়ে তিনটি দল গঠন করে ৩৬ ওভারের ভিন্নধর্মী এক ম্যাচের পরিকল্পনা সাজানো হয়েছিল গত মাসে। যেখানে তিন দলই একসাথে একটি ম্যাচ খেলবে, ব্যাটিং করার সুযোগ পাবে দুইবার করে। গত ২৭ জুন এই ম্যাচটি দিয়েই ক্রিকেট ফেরার কথা ছিল দক্ষিণ আফ্রিকায়। কিন্তু স্বাস্থ্য ঝুঁকি ও করোনা পরিস্থিতি বিবেচনায় সরকারি সবুজ সংকেত পায়নি বোর্ড।

ম্যাচটির টাইটেল ঠিক করা হয় সলিডারিটি কাপ নামে। যা থেকে উপার্জিত অর্থ ব্যয় করার কথা করোনা মহামারীতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থদের সহায়তা কার্যক্রমে। তিন দলের অধিনায়ক হিসেবে দায়িত্বে পালন করবেন এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক ও কাগিসো রাবাদা। প্রতি দলে ৮ জন করে ক্রিকেটার অংশ নিবে।

ম্যাচটি সরাসরি সম্প্রচার হবে বলেও নিশ্চিত করে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী জ্যাক ফল। তিনি বলেন, ‘টিভি পর্দায় আবারও লাইভ ক্রিকেট ফেরা যেখানে আমাদের শীর্ষস্থানীয় ক্রিকেটাররা অংশ নিচ্ছেন সত্যিকার অর্থেই দারুণ কিছু।’

‘খেলাটি আয়োজনের জন্য নেলসন ম্যান্ডেলা দিবসের চেয়ে ভালো কোন দিন হতে পারেনা। যেখানে খেলাটি আয়োজনের উদ্দেশ্যই হচ্ছে করোনা ভাইরাসের কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থদের জন্য অর্থ সংগ্রহ। আরও তিন সপ্তাহ সময় আছে আমাদের হাতে। আশা করি ক্রিকেটাররা নিজেদের প্রস্তুত করতে ও চোটের সম্ভাবনা কমানোর সময় পাবে।’

৯৭ ডেস্ক

Read Previous

সরাসরি দেখুনঃ টিম স্টোকস বনাম টিম বাটলারের খেলা

Read Next

আইসিসি চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন শশাঙ্ক মনোহর

Total
9
Share