‘৩’ ফরম্যাটকে মাথায় রেখে ‘৩৮’ সদস্যের স্কোয়াড

বাংলাদেশ জাতীয় দলের অনুশীলন ক্যাম্প
Vinkmag ad

তিন মাসের বেশি সময় ধরে ঘরবন্দী টাইগার ক্রিকেটাররা। বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে অনুশীলন শুরু করেছে। তবে দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় বাংলাদেশের ক্রিকেটাররা সেটি পারছেননা। ব্যক্তিগত অনুশীলনসহ বিভিন্ন ধরণের পরিকল্পনা সাজিয়েছিল বিসিবি, কিন্তু করোনা পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাওয়ায় পেছাতে হচ্ছে সেসব পরিকল্পনাও। এদিকে শ্রীলঙ্কা সিরিজ নিয়েও বেশ জল ঘোলা হচ্ছে।

জুলাইয়ের শেষ দিকে তিনটি টেস্ট খেলতে লঙ্কা সফরে যাওয়ার কথা ছিল বাংলাদেশের। পর্যাপ্ত অনুশীলনের অভাব ও সার্বিক নিরাপত্তা বিবেচনায় বিসিবির তরফ থেকে প্রস্তাব সিরিজটি পিছিয়ে নেওয়ার। কিন্তু লঙ্কান বোর্ড এখনো জানায়নি নিজেদে অবস্থান। এদিকে ৩৮ জনের প্রাথমিক স্কোয়াড বোর্ডে জমা দিয়েছে নির্বাচকরা। তবে এই স্কোয়াড নির্দিষ্ট করে শ্রীলঙ্কা সফরের জন্য নয়। টাইগারদের পরবর্তী সিরিজ যেটি হবে সেটির জন্যই দেওয়া, বলছেন নির্বাচক হাবিবুল বাশার সুমন।

গুঞ্জন আছে আগস্টে টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কা যাওয়ার পাশাপাশি এশিয়া কাপ মাঠে গড়ালে একসাথে সেটিও খেলে আসবে বাংলাদেশ। এশিয়া কাপের এবারের আসর টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজন হওয়ার কথা। ফলে যেকোন ফরম্যাটের জন্যই দল গঠন করার মত পুলই তৈরি করেছে নির্বাচক প্যানেল।

‘ক্রিকেট৯৭’ কে নির্বাচক হাবিবুল বাশার বলেন, ‘হ্যা একটা প্রাথমিক স্কোয়াড দেওয়া হয়েছে। ৩৮ জন ক্রিকেটার আছে তালিকায়। যেকোন ফরম্যাটের জন্যই যেন দল গঠন করা যায় সে হিসেব করে তালিকাটা তৈরি করা।’

করোনা পরবর্তী হোক শ্রীলঙ্কা কিংবা এশিয়া কাপ, ক্রিকেটে ফিরতে হবে টাইগারদের। হতে পারে অন্য কোন সিরিজও। বোর্ডে জমা দেওয়া প্রাথমিক স্কোয়াড সে চিন্তা থেকেই করা, ‘মূলত কোন নির্দিষ্ট সিরিজ টার্গেট করে নয়। যেহেতু শ্রীলঙ্কা সফর এখনো বাতিল হয়নি সেটি মাথায় আছে। এছাড়া এশিয়া কাপ বলেন বা পরবর্তী যে সিরিজই চূড়ান্ত হবে সেটার জন্যই এই স্কোয়াডটা। অর্থাৎ আমাদের পরবর্তী যে সিরিজই খেলতে হয় এখান থেকে ক্রিকেটার নিয়েই চূড়ান্ত দল গঠন করা যাবে।’

এদিকে বোর্ডে জমা দেওয়া তালিকাভূক্ত ক্রিকেটারদের অনুশীলন করানোর বিষয়টি ভাবনায় আছে তাদের। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় একসাথে দলগত অনুশীলন কঠিনই। ফলে বিভিন্ন বিভাগে ছড়িয়ে ছিটিয়ে ক্রিকেটাররা সংশ্লিষ্ট স্টেডিয়ামে ব্যক্তিগতভাবে অনুশীলন করতে পারবেন, সেভাবেই পরিকল্পনা করছেন তারা।

৯৭ প্রতিবেদক

Read Previous

ওয়াহিদুল গনির ‘গোয়ালা দা’ স্মরণ

Read Next

মাহেলা-সাঙ্গাদের মাথা ঘামানোর কারণ খুঁজে পাচ্ছেন না সাবেক লঙ্কান ক্রীড়ামন্ত্রী

Total
66
Share