পরীক্ষামূলক ফরম্যাট দিয়ে দক্ষিণ আফ্রিকায় মাঠে ফিরছে ক্রিকেট

কাগিসো রাবাদা এবি ডি ভিলিয়ার্স
Vinkmag ad

করোনাকালে ক্রিকেট বিহীন সময় কাটছে ক্রিকেট ভক্তদের। তবে দ্রুতই তারকা ক্রিকেটারদের নিয়ে একটি তিন দলীয় টুর্নামেন্টের মাধ্যমে মাঠে ক্রিকেট ফেরাতে যাচ্ছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। তিন দলের এই টুর্নামেন্টে অংশ নিবে ২৪ জন প্রোটিয়া ক্রিকেটার। প্রতি দলে খেলবে ৮ জন করে ক্রিকেটার। নাম দেওয়া হয়েছে সলিডারিটি কাপ।

দল তিনটি হল কেজি’স কিংফিশার যার অধিনায়ক পেসার কাগিসো রাবাদা, কুইন্টিন ডি ককের কুইনি’স কাইটস ও এবি ডি ভিলিয়ার্সের নেতৃত্বাধীন এবি’স ঈগলস। আগামী ২৭ জুন মাঠে গড়াবে পরীক্ষামূলক টুর্নামেন্টটি। কোন ক্রিকেটারকেই চাপ দেওয়া হচ্ছেনা ম্যাচগুলোতে অংশ নিতে। যে কারণে থাকছেন না ডেল স্টেইন।

পুরো আয়োজনের নাম দেওয়া হয়েছে ‘থ্রি টিম ক্রিকেট’। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সাথে যৌথ উদ্যোগে আছেন ‘ফার্স্ট র‍্যান্ড ব্যাংকের’ প্রধান নির্বাহী পল হ্যারিস ও জনপ্রিয় ক্রিকেট ধারাভাষ্যকার মার্ক নিকোলাস এবং সাবেক দক্ষিণ আফ্রিকা রাগবি দলের অধিনায়ক ফ্রাঙ্কোয়েস পিয়ানায়ার।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার পরিচালক গ্রায়েম স্মিথ ভিন্ন এই আয়োজন সম্পর্কে বলেন, ‘ দক্ষিণ আফ্রিকার জনগণ ও বিশ্বব্যাপী ক্রিকেট ভক্তদের জন্য ক্রিকেট বিহীন সময় কেটেছে বেশ কিছুদিন ধরে। আমি জানি ক্রিকেটাররাও আবার ফিরে আসার জন্য মুখিয়ে আছে। আর এ কারণেই আমরা সলিডারিটি কাপ নিয়ে বেশ আগ্রহী।’

‘এটি রোমাঞ্চকর একটি নতুন ফরম্যাট এবং একটি ম্যাচ যা আরও ভালো কাজের দিকে এগিয়ে যাচ্ছে। আমরা এই প্রকল্পের জন্য তিনটি দলকে একসাথে করতে পেরে গর্বিত।’

উল্লেখ্য, একদিন ও এক ম্যাচের এই টুর্নামেন্টের দৈর্ঘ্য ৩৬ ওভার। এক ম্যাচের মধ্যেই তিনটি দল একে অপরের মোকাবেলা করবে। খেলাটি সরাসরি সম্প্রচার করবে ‘সুপার স্পোর্টস ২’ চ্যানেল।

থ্রি-টিম ক্রিকেটের নিয়ম-

থ্রিটি ক্রিকেটের দলগুলো-

কিংফিশারস-

কাগিসো রাবাদা (অধিনায়ক), রেজা হেন্ড্রিক্স, ইয়ানেমান মালান, ফাফ ডু প্লেসিস, হেইনরিখ ক্লাসেন, ক্রিস মরিস, গ্লেন্টন স্টারম্যান ও তাব্রাইজ শামসি।

কাইটস-

কুইন্টন ডি কক (অধিনায়ক), টেম্বা বাভুমা, জেজে স্মাটস, ডেভিড মিলার, ডোয়াইন প্রিটোরিয়াস, লুথো সিপামলা, বেউরান হেন্ড্রিক্স ও অ্যানরিখ নর্টজে।

ঈগলস-

এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), এইডেন মার্করাম, র‍্যাসি ভ্যান ডার ডুসেন, কাইল ভেরেইনে, অ্যান্ডিলে ফেলুকওয়ায়ো, সিসান্দা মাগালা, জুনিয়র ডালা ও লুঙ্গি এনগিডি।

৯৭ ডেস্ক

Read Previous

‘৪০’ জনকে চাকরীচ্যুত করল ক্রিকেট অস্ট্রেলিয়া

Read Next

টেস্ট সিরিজের জন্য ইংল্যান্ডের ৩০ সদস্যের ‘ট্রেনিং গ্রুপ’

Total
31
Share