‘৫’ বছরের কৌশলগত পরিকল্পনা প্রকাশ করল পিসিবি

ওয়াসিম খান পিসিবি সিইও
Vinkmag ad

বিশ্বের শীর্ষস্থানীয় ও সবচেয়ে বিশ্বাসযোগ্য ক্রিকেট বোর্ডে পরিণত হওয়ার লক্ষ্যে আগামী পাঁচ বছরের কৌশলগত পরিকল্পনা প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। যেখানে তৃণমূল থেকে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট কাঠামোতে উন্নতি নিয়ে কাজ করা হবে। এছাড়া বোর্ডের নৈতিকতা ও স্বচ্ছতার ইতিবাচক ভাবমূর্তি তৈরিতেও নজর দিচ্ছে গভার্নিং বডির সদস্যরা।

এই পরিকল্পনার অংশ হিসেবে জাতিগতভাবে ঐক্যবদ্ধতা সৃষ্টি, জাতীয় নারী ও পুরুষ দলের উন্নতি সাধনে সঠিক রূপ রেখা নির্ধারণ করা হবে। একটি ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে প্রতিমাসে প্রকল্পের অগ্রগতি মূল্যায়ন করা হবে। গত এক বছর ধরে বিষয়টি নিয়ে কাজ করে আসছে পিসিবি।

জবাবদিহিতা, স্বচ্ছতা, নৈতিকতা ও পেশাদারিত্বকে একত্রিত করার মাধ্যমে পরিকল্পনা সাজানো হয়েছে। যা সহজেই ক্রিকেটার ও বোর্ডের সংশ্লিষ্টদের নজরে রাখতে সাহায্য করবে।

মূলত ৬ টি আলাদা বৈশিষ্ঠের উপর ভিত্তি করে প্রকল্প সামনের দিকে এগোতে থাকবে। যেখানে রয়েছে টেকসই কর্পোরেট গভর্নেন্স, বিশ্বমানের আন্তর্জাতিক দল সরবরাহ, তৃণমূল নিয়ে বিশেষ ভাবনা, মহিলাদের খেলার মাধ্যমে প্রজন্মকে অনুপ্রাণিত করা, বানিজ্যিক রাজস্ব প্রবাহে বৈচিত্র আনা ও বৈশ্বিকভাবে পাকিস্তানের ভাবমূর্তি উন্নত করা।

প্রতেকটি পরিকল্পনাই একটি পরিষ্কার উদ্দেশ্য ও কৌশলে বিভক্ত। একজন সিনিয়র ম্যানেজার কৌশলগুলোর একটি দায়িত্ব পাবেন। সংশ্লিষ্ট ম্যানেজার তার পরিকল্পনাটির বাস্তবায়ন ও কার্যকর করার চেষ্টা করবেন ও দায়বদ্ধ থাকবেন।

আগামী পাঁচ বছরের প্রকল্পটি উন্মোচন করে পিসিবির প্রধান নির্বাহী বলেন, ‘আমরা ২০১৯ সালে আগামী পাঁচ বছরের পরিকল্পনাটি তৈরি করি এবং বোর্ড অব গভর্নরদের স্বাক্ষরের জন্য অপেক্ষা করি। আনন্দের সাথে জানাচ্ছি যে চলতি বছরের ফেব্রুয়ারিতে আমরা এই স্বাক্ষর নিতে পেরেছি। এবং এটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার মত অবস্থানে আছে।’

‘এটা অনেক গুরুত্বপূর্ণ যে আমরা একটি পরিষ্কার, উত্তেজনাপূর্ণ ও অর্জনযোগ্য পথ নির্দেশিকা তৈরি করতে পেরেছি। যা শুধু আমাদের পিসিবি স্টাফ ও ক্রিকেটার নয় বরং ভক্ত-সমর্থক, অন্যান্য অংশীদারদের জন্যও স্পষ্ট দিক নির্দেশনা দিবে।’

৯৭ ডেস্ক

Read Previous

গাভাস্কারের মেইল, কুম্বলের সাথে হাসাহাসি, ‘৭’ মিনিটের ইন্টারভিউ

Read Next

চাকরীচ্যুত হচ্ছেন কেভিন রবার্টস

Total
4
Share