বিদেশ সফরে টাইগারদের পরিবার সঙ্গে নেওয়ার নিয়মে কড়াকড়ি

বাংলাদেশ দল বিমান

জাতীয় দলের বিদেশ সফরে পরিবার সঙ্গে করে নেওয়াতে সাম্প্রতিক সময়ে বিধি নিষেধ খুব একটা ছিলনা। তবে করোনা পরবর্তী সময়ে মাঠে ক্রিকেট ফিরলে সহসাই যে এমন কিছুর সুযোগ মিলবেনা তা অনুমেয়ই। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক হলেও টাইগারদের বিদেশ সফরে পরিবার সাথে রাখার নিয়মে আসতে যাচ্ছে কড়াকড়ি। আর সেটি গত বিশ্বকাপের অপ্রীতিকর কোন ঘটনার কারণেই।

জুলাইয়ে পূর্ব নির্ধারিত তিন ম্যাচ টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যাচ্ছে কীনা বাংলাদেশ তা ঝুলে আছে অনেকগুলো যদি, কিন্তুর ওপর। ভারতের মত বিসিবি এখনই খোলাসা করে কিছু বলছেনা। ক্রিকেটারদের সাথে আলাপ আলোচনা ও পর্যাপ্ত প্রস্তুতির ঘাটতির কারণেই দোটানায় দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

চূড়ান্ত সিদ্ধান্ত সময়ই বলে দিবে। তবে সফর নিশ্চিত হলেও পরিবার নেওয়ার সুযোগ থাকছেনা। জাতীয় দৈনিক ‘সমকালকে’ বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেন, ‘শ্রীলঙ্কা সফরের ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি। বোর্ডে সিদ্ধান্ত নিলে পরবর্তী করণীয় ঠিক করা হবে। তবে মিডিয়ায় যে কথা এসেছে পরিবার সঙ্গে নেওয়া, সেটা হবে না।’

শুধু শ্রীলঙ্কা কিংবা করোনা পরবর্তী বিদেশ সফরেই থেমে থাকছেনা বিধি নিষেধ। ভবিষ্যতে লম্বা সময়ের সফর ব্যতীত পরিবার সাথে নেওয়া ইস্যুতে কঠোর অবস্থানে যাচ্ছে বিসিবি।

আকরাম খান বলেন, ‘করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেও সব বিদেশ সফরে ক্রিকেটারদের পরিবার সঙ্গে নিতে পারবে না। বিশ্বকাপের সময় একটা বাজে অভিজ্ঞতা হয়েছে আমাদের। এটা নিয়ে আমরা চিন্তা করব এবং বোর্ডে আলাপ করব। লম্বা সিরিজ হলে হয়তো কিছু সময়ের জন্য পরিবার নেওয়ার অনুমোদন দেওয়া যেতে পারে। দেড় মাসের সফর হলে কিছুদিন পরিবার কাছে রাখতে পারবে।’

এদিকে দেশে করোনা পরিস্থিতি ক্রমশই খারাপের দিকে যাচ্ছে। ফলে কোন সফর কিংবা সিরিজ নিয়ে ভাবাতো দূরের কথা ক্রিকেটাররা অনুশীলনেই ফিরতে পারেনি। চলতি মাসের শেষদিকে ট্রেনিং শুরুর করার পরিকল্পনা অবশ্য হাতে নিয়েছিল বিসিবি। আজ (১৪ জুন) ক্রিকেটারদের চাওয়া সম্পর্কে জানতে ভিডিও কনফারেন্সে আলোচনায় বসবে ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব)। তাদের সাথে আলোচনা শেষেই বিসিবির কাছে ক্রিকেটারদের অভিব্যক্তি তুলে ধরা হবে।

৯৭ ডেস্ক

Read Previous

জাদেজা-পুজারাদের নামে এনএডিএ’র নোটিশ জারি

Read Next

আফতাবের চোখে বাংলাদেশের সেরা ওয়ানডে একাদশ

Total
11
Share