না ফেরার দেশে প্রবীণতম প্রথম শ্রেণির ক্রিকেটার

বসন্ত রাইজি
Vinkmag ad

সেঞ্চুরি পূর্ণ করে তবেই জীবনের ক্রিজ ছাড়লেন বসন্ত রাইজি। বো-ম্বে ও বারোদার সাবেক এই ব্যাটসম্যান চলতি বছরের জানুয়ারিতে ১০০ পূর্ণ করেছিলেন। তার শততম জন্মদিনে মুম্বাইয়ে তার বাড়িতে গিয়েছিলেন শচীন টেন্ডুলকার, স্টিভ ওয়াহ, সুনীল গাভাস্কারের মত তারকা ক্রিকেটাররা।

বার্ধক্যজনিত কারণে সাউথ মুম্বাইয়ে নিজের বাসভবনেই রাত ২ টা ২০ এর দিকে না ফেরার দেশে পাড়ি জমান বসন্ত রাইজি। এই খবর পিটিআইকে নিশ্চিত করেন তার জামাতা সুদর্শন নানাবতি।

১৯৩৯ সাল থেকে ১৯৫০ সাল পর্যন্ত ৯ টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেন বসন্ত রাইজি। ২ ফিফটিতে ১৪ ইনিংসে তার রান ২৭৭। লালা অমরনাথ, সিকে নাইডু, বিজয় হাজারের মত ক্রিকেটারদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করেছেন তিনি।

ক্রিকেট ছাড়ার পর চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হিসাবে কাজ করেছেন তিনি। পরে পরিসংখ্যানবিদ ও ক্রিকেট ঐতিহাসিক হিসাবেও সুনাম অর্জন করেন। ভারতের ক্রিকেটকে কাছ থেকে পর্যবেক্ষণ করা বসন্ত রাইজি ৮ টি বই লিখেছেন ভারতীয় ক্রিকেটের বিবর্তন নিয়ে।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড, শচীন টেন্ডুলকার, যুবরাজ সিংরা।

বসন্ত রাইজির মৃত্যুর পর এখন প্রবীণতম (জীবিত) প্রথম শ্রেণির ক্রিকেটার নিউজিল্যান্ডের অ্যালান বার্গেস। ১ মে, ১৯২০ সালে জন্ম নেওয়া বার্গেস ১৪ টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ১৯৪০ থেকে ১৯৫২ সাল পর্যন্ত। বার্গেস ছিলেন একজন অলরাউন্ডার।

৯৭ ডেস্ক

Read Previous

নিলামে উঠছে আশরাফুলের বিশ্বকাপের জার্সি

Read Next

করোনা টেস্টে পজিটিভ শহীদ আফ্রিদি

Total
5
Share