সিপিএলের উইন্ডো চূড়ান্ত, পারিশ্রমিক কমছে ক্রিকেটারদের

সিপিএল

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) উইন্ডো বের করেছে আয়োজকরা, ১৮ আগস্ট থেকে ১০ অক্টোবর সময়ের মধ্যে টুর্নামেন্ট সম্পন্ন করতে চায় তারা। তবে সবকিছু নির্ভর করছে সরকারি অনুমতির উপর। শীর্ষস্থানীয় ক্রিকেটারদের পারিশ্রমিক কেটে রাখার আভাসও দিয়েছে সিপিএল আয়োজক কর্তৃপক্ষ।

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সবকটি ম্যাচই দর্শকবিহীন ‘ক্লোজ ডোর’ হবে। ২০১৯ মৌসুমের তুলনায় খেলোয়াড়দের পারিশ্রমিক কমবে ৩০ শতাংশ। যদিও ২০ হাজার মার্কিন ডলারের নিচের ক্যাটাগরির ক্রিকেটাররা আগের মতই পারিশ্রমিক পাবেন।

পুরো আসরটির ভেন্যু হতে যাচ্ছে ত্রিনিদাদ ও টোবাগোতে। টুর্নামেন্টে অংশ নেওয়া প্রতিটি ক্রিকেটারকে থাকতে হবে কোয়ারেন্টাইনে। ফলে ১ আগস্টের মধ্যে ত্রিনিদাদ পৌঁছাতে হবে। কোয়ারেন্টাইন সময়কাল নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত অবশ্য এখনো হয়নি।

প্লে-অফে বাড়তি ম্যাচের বদলে দুটি সেমি ফাইনাল ও ফাইনালসহ তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে। মূলত যত কম সময়ে আসরটি সম্পন্ন করা যায় সে লক্ষ্যেই এমন সিদ্ধান্ত। দিনে দুটি করে ম্যাচ মাঠে গড়াবে যথাক্রমে সকাল ১০ টা ও বিকেল সাড়ে ৫ টায়। অন্যদিকে ছুটির দিনে সকাল ১০ টায় ও দুপুর দুইটায়।

সকল খেলোয়াড় একটি মেডিকেল টিমের অধীনে হোটেলে অবস্থান করবে। খেলোয়াড়দের পাশাপাশি ম্যাচ অফিসিয়ালরাও ৩০ শতাংশ কম পারিশ্রমিক পাবেন। গত ৩০ এপ্রিল থেকে মাত্র একজন করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ত্রিনিদাদ ও টোবাগোতে। এ কারণেই ভেন্যু হিসেবে দ্বীপটিকে বেছে নেওয়া হয়েছে।

সিপিএল ব্যবস্থাপনা পরিচালক মাইকেল হল বলেন, ‘যদি টুর্নামেন্টে মাঠে গড়ায় তবে তার পুরোটাই ত্রিনিদাদ ও টোবাগোতে হবে। করোনা সংক্রমণ প্রতিরোধে এটি সবচেয়ে সফল যারা কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে পেরেছে। ৩০ এপ্রিল থেকে মাত্র ১ জন ও সবমিলিয়ে ১১৭ জন কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়।’

‘কোভিড-১৯ এর বড় প্রভাব হল ২০২০ সালের সিপিএল হবে ‘ক্লোজ ডোর’। আর এ কারণে আমাদের সিদ্ধান্ত নিতে কঠিন সময় পার করতে হয়েছে। টুর্নামেন্ট হবে কীনা এ নিয়েও সংশয় ছিল। কিন্তু আমরা দৃঢ়ভাবে অনুভব করি যে ক্রিকেট আবারও মাঠে ফেরানোর মাধ্যমে বিশ্বকে বার্তা দেওয়া সম্ভব যে ক্যারিবিয়ান সবকিছুর জন্য এখন উন্মুক্ত। আমরা সিদ্ধান্ত নিয়েছি টুর্নামেন্ট আয়োজন করবো ১ আগস্ট থেকে ১২ সেপ্টেম্বর সময়ের মধ্যে। প্রথম ম্যাচ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা ১৮ আগস্ট এবং ফাইনাল ম্যাচ ১০ সেপ্টেম্বর।’

৯৭ ডেস্ক

Read Previous

‘টেস্ট মায়ের হাতের রান্না, টি-টোয়েন্টি ইনস্ট্যান্ট নুডলস’

Read Next

টি-টোয়েন্টি বিশ্বকাপ: আশার পালে হাওয়া দিলেন অজি প্রধানমন্ত্রী

Total
14
Share