ওয়াসিম মনে করেন বোলাররা ‘রোবট’ হয়ে যাবেন

ওয়াসিম আকরাম

করোনা ভাইরাস প্রভাবে সাময়িকভাবে বলে লালা ব্যবহার নিষিদ্ধ করেছে আইসিসি। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার এমন সিদ্ধান্তে কিছুটা হতাশ সাবেক-বর্তমান পেসাররা। লালা বা থুতু ছাড়া বলে প্রাকৃতিকভাবে সুইং করানো অনেকটা অসাধ্য বলা চলে। কিং অফ সুইং খ্যাত পাকিস্তানি সাবেক পেসার ওয়াসিম আকরামতো বলেই দিলেন বোলাররা রোবটে পরিণত হতে যাচ্ছে।

আন্তর্জাতিক ক্রিকেটে ৯০০ এর বেশি উইকেটের মালিক ওয়াসিম আকরাম সুইং বিষে নীল করেছেন তার সময়কার বিশ্ব সেরা ব্যাটসম্যানদের। আর এই কাজটি বেশিরভাগ সময়ই লালা ব্যবহারের মাধ্যমে করতেন তিনি।

সংবাদ সংসস্থা এএফপি কে তিনি বলেন, ‘ক্যারিয়ার জুড়ে আমি বল উজ্জ্বল রাখতে ও সুইং করাতে লালা ব্যবহার করেই বড় হয়েছি।’

লালার ব্যবহার নিষিদ্ধ হওয়ায় বোলাররা রোবট হয়ে যাবে উল্লেখ করে পাকিস্তানের বিশ্বকাপ জয়ী দলের এই সদস্য যোগ করেন, ‘কঠিন এই সময়ে আমিও সব সতর্কতার পক্ষে। সুইং পেতে বোলারদের এখন বল পুরনো ও রুক্ষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। লালা ব্যবহারে নিষেধাজ্ঞা বোলারদের রোবট বানিয়ে ফেলবে। কোনোরকম সুইং ছাড়া তারা শুধু বল করে যাবে।’

লালার ব্যবহার নিষিদ্ধ হলেও কৃত্রিম কোন পদার্থের ব্যবহার করা যাবে কীনা এ বিষয়ে সিদ্ধান্ত হয়নি এখনো। পাকিস্তানি কিংবদন্তী পেসার মনে করেন ভ্যাসলিন জাতীয় পদার্থে সমাধান খুঁজে বের করা উচিৎ। করোনা পরবর্তী প্রথম বার মাঠে ক্রিকেট ফিরবে আগামি মাসে ওয়েস্ট ইন্ডিজ – ইংল্যান্ডের মধ্যকার টেস্ট সিরিজ দিয়ে। নতুন নিয়ম পর্যবেক্ষণ করতে আকরাম তাকিয়ে সিরিজটির দিকে।

পাকিস্তানি কিংবদন্তী পেসার বলেন, ‘আমি মনে করি, তাদের একটি যুক্তিসঙ্গত সমাধান খুঁজতে হবে। ভ্যাসলিনের মতো কৃত্রিম পদার্থ বল সুইংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে। তবে এর পরিমাণ কতটুকু হবে? দেখা যাক, ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজেই বুঝতে পারব এটি কেমন হবে। আমার এই ধরনের অভিজ্ঞতা কখনও হয়নি।’

৯৭ ডেস্ক

Read Previous

ঝুলেই রইল টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্য

Read Next

আইপিএল: স্টেট অ্যাসোসিয়েশনগুলোতে গাঙ্গুলির চিঠি

Total
4
Share