ভক্তদের ভালোবাসায় সিক্ত যুবরাজ, টুইটারে কৃতজ্ঞতা প্রকাশ

যুবরাজ সিং
Vinkmag ad

গেলবছরের ১০ জুন ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং। অবসরের ১ বছর পূর্ণ হয়েছে, ভক্তরা স্মরণ করেছেন যোদ্ধা যুবরাজকে। ভক্তদের ভালবাসা পেয়ে যারপরনাই খুশি ভারতের বিশ্বকাপজয়ী দলের সদস্য।

যুবরাজের অবসরের ১ বছর পূর্তিতে টুইটারে #MissYouYuvi হ্যাশট্যাগ ট্রেন্ডিং হয়। বিভিন্ন ভাবে ভক্তরা স্মরণ করেন ২০১১ বিশ্বকাপের ম্যান অব দ্য টুর্নামেন্টকে। এই ভালবাসা পেয়ে খুশি যুবরাজ টুইটারে কৃতজ্ঞতা জানান।

যুবরাজ লেখেন, ‘প্রিয় ভক্তরা, আমি উদ্বেলিত এবং কৃতজ্ঞ। ক্রিকেট সবসময়ই আমার জীবন থাকবে, যেমনটি ভক্তরা আমার জীবনে অপূরণীয় অংশ হয়ে থাকবে। দায়িত্ববান নাগরিক হিসাবে চলুন সবাই সরকারের নির্দেশনা মেনে চলি।’

প্রসঙ্গত, বয়স ভিত্তিক দল ও ঘরোয়া টুর্নামেন্টে ঝলক দেখিয়ে ২০০০ সালে ওয়ানডে দলে সুযোগ পান যুবরাজ সিং। অক্টোবরে কেনিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ভারতের হয়ে লম্বা ক্রিকেট ক্যারিয়ারের শুরুটা করেন যুবরাজ। প্রথম ম্যাচে ব্যাট হাতে নামার সুযোগ পাননি, বল হাতে ৪ ওভার বল করে ছিলেন উইকেট শূন্য। পরের ম্যাচেই অজিদের বিপক্ষে ৮০ বলে ৮৪ রান করে নিজের আগমনী বার্তা দেন সবাইকে। নিজেকে তৈরি করেন বিধ্বংসী ব্যাটসম্যান হিসাবে। যিনি কিনা বোলিংটাও করেন ঠিকঠাক।

আন্তর্জাতিক ক্যারিয়ার

বাঁহাতি এই অলরাউন্ডার ভারতের হয়ে ওয়ানডে খেলেছেন ৩০৪ টি। ২৭৮ ইনিংসে ব্যাট করে ৩৬.৫৫ গড়ে রান করেছেন ৮৭০১। ৫২ ফিফটির সাথে আছে ১৪ টি সেঞ্চুরি। ২০১৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১২৭ বলে করা ১৫০ রান তার ক্যারিয়ার সেরা।

১৬১ ইনিংসে হাত ঘুরিয়ে যুবরাজ উইকেট পেয়েছেন ১১১ টি। ওয়ানডেতে ওভারপ্রতি রান দিয়েছেন ৫.১০। ইনিংসে চার উইকেট নিয়েছেন ২ বার, ৫ উইকেট নিয়েছেন ১ বার। ২০১১ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩১ রান খরচে ৫ উইকেট তার ক্যারিয়ার সেরা বোলিং।

স্টুয়ার্ট ব্রড বোধহয় আজও দুঃস্বপ্ন দেখেন। যুবরাজ সিং বুঝি আজও তার স্বপ্নে এসে হতাশা বাড়ান। ২০০৭ সালের টি-টোয়েন্টির বিশ্ব আসরে ডারবানে ১৯ তম ওভারের ৬ টি বলই ছক্কায় পরিণত করেছিলেন যুবরাজ। ৫৮ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে যুবরাজ সিং চার মেরেছেন ৭৭ টি, ছক্কা হাকিয়েছেন ৭৪ টি। ১৩৬.৩৮ স্ট্রাইক রেটে যুবরাজের টি-টোয়েন্টি রান ১১৭৭। অজিদের বিপক্ষে ৩৫ বলে অপরাজিত ৭৭ তার ক্যারিয়ার সেরা।

৫৮ টি-টোয়েন্টির ৩১ ইনিংসে হাত ঘুরিয়ে যুবরাজ ২৮ উইকেট তুলে নিয়েছেন। ১৭ রান খরচে ৩ উইকেট তার ক্যারিয়ার সেরা।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর এক নাম হলেও টেস্ট ক্রিকেট টা বেশি খেলতে পারেননি যুবরাজ। ২০০৩ সালে অভিষেকের পর ২০১২ সাল পর্যন্ত তিনি টেস্ট খেলেছেন ৪০ টি। ৬২ ইনিংসে ব্যাট করে ৩৩.৯২ গড়ে যুবরাজ রান করেছেন ১৯০০, ক্যারিয়ার সেরা রান ১৬৯। সেঞ্চুরি ৩ টি, ফিফটি ১১ টি। টেস্টে যুবরাজের উইকেট সংখ্যা মাত্র ৯ টি।

২০১৭ সালের জুন মাসে উইন্ডিজদের বিপক্ষে ওয়ানডে খেলার পর আর ভারতীয় দলে জায়গা পাননি যুবরাজ সিং।

৯৭ ডেস্ক

Read Previous

ভারতের সর্বকালের সেরা ওয়ানডে একাদশ, প্রশ্ন তুললেন হরভজন

Read Next

ঝুলেই রইল টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্য

Total
2
Share