আইসিসির নতুন নিয়ম: লালা ব্যবহারে পেনাল্টি, কোভিড-১৯ বদলি

আইসিসি
Vinkmag ad

করোনা পরবর্তী ক্রিকেট মাঠে ফিরলে বেশকিছু প্রচলিত নিয়মে যে পরিবর্তন আসবে তা আগেই অনুমেয় ছিল। বেশ কিছুদিন ধরে আইসিসির আলোচনার মূল বিষয়ও ছিল সেসব। অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটির সুপারিশ মোতাবেক নিষিদ্ধ হল লালা ব্যবহার করে বল উজ্জ্বল করা। এ ছাড়া আন্তর্জাতিক সিরিজে স্থানীয় আম্পায়াররাই ম্যাচ পরিচালনায় অগ্রাধিকার পাচ্ছেন। মূলত ক্রিকেট মাঠে স্বাস্থ ঝুঁকি কমাতেই এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন নিয়মকানুন অবশ্য অন্তর্বর্তীকালীন সময়ের জন্য অনুমোদিত হয়েছে।

এদিকে কনকাশন এর মত টেস্টে কোভিড-১৯ বদলির জন্যও আইসিসির কাছে সুপারিশ করেছিল ইংলিশ বোর্ড। তার পরিপ্রেক্ষিতে সেটিও বিবেচনায় নিয়েছে আইসিসি। টেস্ট ম্যাচ চলাকালীন কোন ক্রিকেটারের মধ্যে উপসর্গ দেখা দিলে চিকিৎসকের পরামর্শমতে তার বদলি হিসেবে নামতে পারবে অন্য একজন ক্রিকেটার। সংশ্লিষ্ট ক্রিকেটারের মত তিনিও ব্যাটিং, বোলিং করতে পারবেন। যা শুধু মাত্র টেস্ট ক্রিকেটের ক্ষেত্রেই অনুমোদিত।

লালা ব্যবহার না করার ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা আরোপিত হয়েছে তা শুরুর দিকে কিছুটা শিথিল থাকবে। কারণ দীর্ঘদিনের এই প্রচলিত অভ্যাস দ্রুত বদলে ফেলার ক্ষেত্রে কিছুটা সমস্যা হতে পারে ক্রিকেটারদের। তবে নির্দিষ্ট সময় পর বেশ কড়াভাবেই আম্পায়ারকে সামলাতে হবে এই দিকটি। প্রতি ইনিংসে দলগুলো দুইবার করে সতর্ক বার্তা পাবে। তবে বার বার বলে লালা ব্যবহার করলে ব্যাটিং দল পাবে অতিরিক্ত পাঁচ রান।

ক্রিকেট খেলুড়ে দেশগুলোতে আপাতত নিরপেক্ষ আম্পায়ার নিয়োগ থেকে দূরে সরে আসছে আইসিসি। আইসিসি তাদের এলিট প্যানেল ও আন্তর্জাতি ম্যাচ পরিচালনাকারী প্যানেল থেকে স্থানীয়দের নিয়োগ দিবে।

আইসিসির প্রধান নির্বাহী কমিটি দলগুলোর জন্য অতিরিক্ত ব্যর্থ রিভিউ এর বিষয়টিও পর্যালোচনা করেছে। তারা নিশ্চিত করে বলছে যে মাঝে মাঝে অনভিজ্ঞ আম্পায়ারও দায়িত্ব পালন করতে পারে। আর এ কারণে প্রতিটি দল টেস্টে তিনটি ও সীমিত ওভারের ফরম্যাটে দুটি করে রিভিউ পাবে।

আচরণবিধি ভঙ্গের দায়ে শাস্তি দেওয়া কিংবা প্রয়োজনীয় শুনানির ব্যবস্থা করতে একজন এলিট প্যানেলের ম্যাচ রেফারি ভিডিও লিঙ্কে দূর থেকে খেলা পরিচালনা করবেন।

প্রধান নির্বাহী কমিটি জার্সিতে অতিরিক্ত লোগোর অনুমোদনও দিয়েছে। আগামী ১২ মাস সময়কালের জন্য লোগোর বিষয়টি শিথিল করা হয়েছে। একটি লোগো ৩২ বর্গ ইঞ্চির বেশি বড় হবেনা। টেস্ট জার্সি ও সোয়েটারের বুকে স্বাভাবিক নিয়মের তিনটি লোগোর বাইরেও অতিরিক্ত লোগো ব্যবহার করা যাবে। এর আগে বুকে লোগো কেবল ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অনুমোদিত ছিল।

৯৭ প্রতিবেদক

Read Previous

যেকারণে ভারতীয়দের স্লেজিং করবেন না ম্যাথু ওয়েড

Read Next

ধোনিকে সুযোগ দেবার গল্প শোনালেন সৈয়দ কিরমানি

Total
23
Share