শ্রীলঙ্কা সফরে যাবার প্রশ্নে ক্রিকেটারদের ‘না’

মুশফিকুর রহিম মুমিনুল হক
Vinkmag ad

কদিন আগে থেকেই শ্রীলঙ্কার ক্রিকেটাররা অনুশীলনে ফিরেছে। তবে বাংলাদেশের ক্রিকেটাররা এখনো ঘরবন্দী। মুশফিকুর রহিম সহ বেশ কিছু ক্রিকেটার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করার আগ্রহ দেখালেও পরিস্থিতি বিবেচনায় ‘না’ বলে দিয়েছে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)।

কদিন ধরে ক্রিকেটপাড়ায় আলোচনা চলছে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর নিয়ে। যে আলোচনা এখন বন্ধ হবার যোগাড়। যেই ক্রিকেটাররা খেলতে যাবেন তাদেরই আগ্রহ নেই এই সফরে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড কর্তারা টেলি কনফারেন্সে আলোচনায় বসেছিলেন সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে। জুলাইয়ে পূর্ব নির্ধারিত সফরে যেতে আগ্রহ দেখাননি ক্রিকেটাররা।

বিসিবির ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান আকরাম খান এই বিষয়ে ক্রিকবাজকে জানান, ‘হ্যা, আমরা বেশ কয়েকজন ক্রিকেটারের সঙ্গে কথা বলেছি। কিন্তু তারা কোন রকমের আগ্রহ দেখায়নি (শ্রীলঙ্কা সফরে যেতে)। আমি মনে করি নির্ধারিত সূচি অনুযায়ী শ্রীলঙ্কা সফর হবার সম্ভাবনা খুবই ক্ষীণ।’

জুলাইয়ের তৃতীয় সপ্তাহে তিনটি টেস্ট খেলতে শ্রীলঙ্কা যাবার কথা টাইগারদের। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজের তিনটি ম্যাচের ভেন্যু কলম্বো, গল ও ক্যান্ডি। এখনো শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) বিসিবিকে এই সিরিজ আয়োজনের জন্য বলে যাচ্ছে। গুঞ্জন আছে এখন না হলেও সেপ্টেম্বরে পরিবর্তিত সূচিতে হলেও এই সিরিজ আয়োজন করতে চায় এসএলসি।

বাংলাদেশে করোনা পরিস্থিতি খুব বেশি ভালো না হলেও শ্রীলঙ্কা শুরু থেকেই এই ভাইরাস থেকে কম ক্ষতিগ্রস্থ হয়েছে। পরিস্থিতির উন্নতিতে তারা ক্রিকেটারদের অনুশীলনেও ফিরিয়েছে।

দুই দেশের অবস্থার পার্থক্য উল্লেখ করে আকরাম খান বলেন, ‘যেখানে শ্রীলঙ্কা মাঠের ক্রিকেট ফেরানোর কথা ভাবছে আমরা সেখানে নিজেদের আঙ্গিনায় ক্রিকেটারদের অনুশীলনেও ফেরাতে পারিনি। পরিস্থিতি কবে নাগাদ স্বাভাবিক হবে তাও আমরা জানি না।’

‘আমরা পর্যাপ্ত প্রস্তুতি না নিয়ে সেখানে যেতে পারি না, কারণ এটা তিন ম্যাচের টেস্ট সিরিজ। ক্রিকেটাররা ক্রিকেট খেলার বাইরে লম্বা সময় ধরে। ক্রিকেট ম্যাচ খেলার জন্য তাদের অন্তত ৪০ দিন প্রয়োজন, ১ মাসের স্কিল ট্রেনিং ও ১০ দিনের ফিটনেস ক্যাম্প। তাই সঙ্গত কারণেই এখন লঙ্কা সফর নিয়ে আমরা কিছু বলতে পারছি না।’

৯৭ ডেস্ক

Read Previous

‘মিয়াদাদ যা করত, কোহলিও ও তাই করছে’

Read Next

এশিয়া কাপ ইস্যুতে এসিসির বিশেষ সভা

Total
18
Share