অগ্রাধিকার ভিত্তিতে মাঠকর্মী, সাপোর্ট স্টাফের করোনা টেস্ট

বিসিবি লোগো
Vinkmag ad

উন্নত বিশ্বে করোনা প্রভাব ধীরে ধীরে কমতে শুরু করলেও বাংলাদেশে পরিস্থিতি স্বাভাবিকের পথে বলার উপায় নেই। আর এ কারণেই বিশ্বের অন্যান্য দেশ মাঠে ক্রিকেট ফেরানো সব আয়োজন সম্পন্নের দিকে থাকলেও বিসিবিকে অপেক্ষা করতে হচ্ছে আরও কিছুদিন। ক্রিকেটারদের নিয়ে কোনভাবেই যে ঝুঁকি নিতে চায় না দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা।

তবে যখনই মাঠে খেলা ফিরুক তার আগেই সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতে এখন থেকেই কাজ করছে বিসিবি। ইতোমধ্যে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামকে জীবাণুমুক্ত করতে কাজ করছে একদল কর্মী। যারা কাজ শেষেও থাকছেন স্টেডিয়ামের ভেতরেই, থাকা-খাওয়া সব কিছুই ভেতরে ব্যবস্থা করছে বিসিবি।

পরিস্থিতি স্বাভাবিক না হলেও তুলে নেওয়া হয়েছে সাধারণ ছুটি, চালু হয়েছে গণপরিবহনও। ফলে ক্রিকেটও দ্রুতই ফিরতে যাচ্ছে কিনা এ নিয়ে কৌতুহল আছে অনেকেরই। কিন্তু বিসিবি বলছে সাধারণ ছুটির মেয়াদ না বাড়লেও এখনই অফিস খোলা কিংবা ক্রিকেটারদের অনুশীলনে ফেরানোর ব্যাপারে সিদ্ধান্ত নিচ্ছেনা। অবস্থা বুঝে বোর্ড সভার পরই আসবে চূড়ান্ত সিদ্ধান্ত।

কিন্তু খেলা যখনই ফিরুক প্রস্তুতিতে বাড়তি সময় নষ্ট নয় বরং তার আগেই সব কিছু ঠিকঠাক করে রাখার পরিকল্পনা বিসিবির। খেলা শুরুর সিদ্ধান্ত চূড়ান্ত হলেই জাতীয় দলের সাপোর্টিং স্টাফ, মাঠকর্মীদের করোনা টেস্ট করে রাখা হবে নিরাপদ জোনে।

জাতীয় দৈনিক ‘সমকালকে’ বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘খেলোয়াড়দের নিরাপত্তা নিশ্চিত না করার আগ পর্যন্ত মাঠে বল দেওয়া ঠিক হবেনা। কারণ একটা দূর্ঘটনা ঘটে গেলে দায় বোর্ডের উপর বর্তাবে। আমাদের প্রথম কাজ হবে, যেসব স্টাফ খেলোয়াড়দের সংস্পর্শে থাকবে তাদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা। এ জন্য প্রতিটি মাঠকর্মী, সাপোর্ট স্টাফের কোভিড-১৯ পরীক্ষা করানো হবে অগ্রাধিকার ভিত্তিতে।’

তবে খেলোয়াড়দের করোনা পরীক্ষা করানো হবে কীনা সেটা পরিস্থিতি অনুসারেই জানা যাবে বলেও জানান বিসিবি প্রধান নির্বাহী। বিশেষ করে খেলোয়াড়েরা ব্যক্তিগতভাবে সচেতন বলেই তাদের নিয়ে এখনই ভাবছেনা বিসিবি।

‘খেলোয়াড়দের করোনা পরীক্ষা হবে কিনা সেটা আলোচনা সাপেক্ষ। বিশেষজ্ঞরা যেভাবে বলবেন সেভাবে হবে। খেলোয়াড়েরা অনেক সচেতন। তারা জানে কতটুক নিরাপত্তা নিতে হবে। কিন্তু যারা নিচে কাজ করে তারা অতটা সচেতন না। খেলোয়াড়দের সুরক্ষার স্বার্থেই তাদের পরীক্ষা করে নিরাপদ জোনে রাখা হবে।’

৯৭ ডেস্ক

Read Previous

যুক্তরাষ্ট্রের হয়ে খেলবেন লিয়াম প্ল্যাংকেট!

Read Next

খুব বাজে মাইন্ডসেট ছিল, মানতে লজ্জা নেই তামিমের

Total
6
Share