লম্বা হতে ১ বছর কেবল সাইকেলই চালিয়েছেন মুমিনুল

featured photo1 Recovered 3
Vinkmag ad

বাংলাদেশ জাতীয় দলের এক ফরম্যাটের (টেস্ট) অধিনায়ক মুমিনুল হক। টেস্টে বাংলাদেশের ব্যাটিংয়ের অন্যতম ভরসার নাম মুমিনুল। বিকেএসপি’র (বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান) ছাত্র মুমিনুল প্রথম চেষ্টায় সুযোগ পাননি, সেটা উচ্চতার কারণে। পরবর্তীতে প্রয়োজনীয় উচ্চতা নিশ্চিত করতে ১ বছর কেবল সাইকেলই চালিয়েছেন তিনি!

বেসরকারি টিভি চ্যানেল যমুনা টেলিভিশনের ফেসবুক পেইজে ‘লাইফ ইজ বিউটিফুল’ নাম অনুষ্ঠানে লাইভে এসে মুমিনুল হক জানান সে কথা। ২০০৩ সালে বিকেএসপিতে ভর্তি পরীক্ষাত উত্তীর্ন হলেও ‘আন্ডার হাইট’ ট্যাগ নিয়ে বাদ পড়েছিলেন মেডিকেলে।

স্মৃতিচারণ করতে যেয়ে মুমিনুল বলেন, ‘২০০৩ এ আমি যখন প্রজেক্টের ক্যাম্পে। বিকেএসপিতে তখন নিয়মিত প্রজেক্টের ক্যাম্প হত। এখন ওরকম হয় না, তখন রেগুলার হত। তখন আমি পরীক্ষা দিয়েছিলাম, প্রথমবার পরীক্ষা দিয়েছিলাম ২০০৩ এ। ঐবার আমার আন্ডার হাইট ছিল, আন্ডার হাইটের কারণে মেডিকেলে আমাকে বাদ দিয়ে দেয়। ওখানে যে স্যার ছিলেন উনি আরেকবার পরীক্ষা দেবার পরামর্শ দেন, উনিই আব্বাকে বলেছিলেন একটা সাইকেল কিনে নিয়ে যেতে।’

সেই পরামর্শ মেনেই নিজের জন্মস্থান কক্সবাজারে টানা ১ বছর কেবল সাইকেলই চালিয়েছিলেন মুমিনুল, পেয়েছিলেন ফলও।

মুমিনুল বলেন, ‘ঐ বছরই আমি ওখান থেকে যখন কক্সবাজার গেলাম। ঐ ১ টা বছর আমি কেবল সাইকেলই চালিয়েছি। প্র্যাকটিস ওভাবে করা হয়নি, ক্রিকেটও খেলা হয়নি, কেবল সাইকেলই চালিয়েছি (হাসি)। এরপর পরীক্ষা দিয়ে টিকলাম, হাইট যা দরকার ছিল তার চেয়ে বেশিই হয়েছিল। এরপর থেকে তো আল্লাহর রহমতে শুরু হল।’

উচ্চতা শুরুতে মুমিনুলের বিকেএসপিতে ভর্তির ক্ষেত্রে বাঁধা হয়ে দাঁড়ালেও পরবর্তীতে আর কখনো উচ্চতার কারণে পেছনে ফিরে তাকাননি। ব্যাট হাতে সামলেছেন বাঘা বাঘা বোলারদের।

বাংলাদেশের পক্ষে ৪০ টেস্ট, ২৮ ওয়ানডে ও ৬ টি টি-টোয়েন্টি খেলেছেন ২৮ বছর বয়সী মুমিনুল। তিন ফরম্যাটে রান করেছেন যথাক্রমে ২৮৬০, ৫৫৭ ও ৬০।

৯৭ ডেস্ক

Read Previous

কোহলিকে ভয় পান না নাসিম শাহ

Read Next

মাহমুদউল্লাহ রিয়াদের চোখে সেরা ‘৩’

Total
17
Share