বদলী খেলোয়াড় ইস্যুতে চলমান ইসিবি ও আইসিসির আলোচনা

ইসিবি
Vinkmag ad

করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি, তবে জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর দিয়ে ‘ক্লোজ ডোর’ ম্যাচের মাধ্যমে মাঠে নামবে বাটলার-রুট-স্টোকসরা এমন সম্ভাবনা রয়েছে। ক্রিকেটারদের সুরক্ষা নিশ্চিতের পরই টেস্ট সিরিজটি মাঠে গড়ালেও ম্যাচ চলাকালীন কোন ক্রিকেটারের করোনা পজিটিভ হলে ইংলিশ বোর্ড তার পরিবর্তে বদলী খেলোয়াড় খেলানোর প্রস্তাব দিয়েছে আইসিসিকে। দু পক্ষের মধ্যে চলছে আলোচনা।

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ইভেন্ট পরিচালক স্টিভ এলওর্দি বলেন, ‘কোভিড-১৯ বদলী খেলোয়াড় নিয়ে আইসিসির এখনো কিছু বিষয় বিবেচনা করা বাকি। এটিতে তাদের সম্মতি প্রয়োজন। আমি আশা করি জুলাইয়ে সিরিজটি শুরুর আগেই এটি অনুমোদন পাবে।’

এই বদলী খেলোয়াড়ের নিয়মটি কেবলমাত্র টেস্ট ম্যাচের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে এমন কিছুর সুবিধা নেওয়ার সুযোগ থাকছেনা।

বর্তমানে কেবল কনকাশনের কারণে বদলী খেলোয়াড় নামানো যায়। এছাড়া অন্য কোন অসুস্থতা বা আঘাতের জন্য শুধুমাত্র ফিল্ডার খেলানোর নিয়ম রয়েছে যিনি ব্যাটিং বা বোলিং করতে পারবেন না।

ইংলিশ বোর্ড তাদের ঘরোয়া মৌসুম তৃতীয় দফায় ১ আগস্ট পর্যন্ত স্থগিতের আদেশ দিয়েছে। তবে তার আগে সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিতের মাধ্যমে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। অনুশীলনের ফিরতে ৫৫ জন ক্রিকেটারকে ডেকেও পাঠিয়েছে ইসিবি।

এ প্রসঙ্গে এলওর্দি বলছেন তারা প্রস্তুত তবে সিদ্ধান্ত নিবেন সরকারি নির্দেশনা মেনেই, ‘পরিকল্পনার দিক বিবেচনায় আমরা সবকিছু ঠিকঠাকই পেয়েছি। আমরা এমন কিছুর জন্য প্রস্তুত কিন্তু পরিষ্কারভাবেই সরকারি নির্দেশনা ও সিদ্ধান্তের বাইরে গিয়ে নয়।’

৯৭ ডেস্ক

Read Previous

ক্রিকেটার ও কর্মকর্তাদের বেতন কর্তন করবে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ

Read Next

‘ক্রিকেটে সব ম্যাচই ফিক্সড’

Total
2
Share