আফগানিস্তান ও ভারতের বিপক্ষে অজিদের টেস্ট সূচি চূড়ান্ত

রাশিদ খান টিম পেইন ভিরাট কোহলি
Vinkmag ad

টেস্ট স্ট্যাটাস পাবার পর অস্ট্রেলিয়ার সঙ্গে এখন অব্দি কেবল ৬ টি টেস্ট খেলেছে বাংলাদেশ। যার মধ্যে দুইটি অস্ট্রেলিয়ার মাটিতে। ২০০৩ সালে ডারউইনের টিআইও স্টেডিয়ামে ও কুইন্সল্যান্ডের ক্যাজালি’স স্টেডিয়ামে সেই দুই টেস্ট খেলে বাংলাদেশ, যা অস্ট্রেলিয়ার মূল টেস্ট ভেন্যুগুলোর মধ্যে পড়ে না। তবে নতুন টেস্ট স্টাটাস পাওয়া আফগানিস্তান অজিদের বিপক্ষে টেস্ট খেলবে পার্থে।

অস্ট্রেলিয়ার টেস্ট সামার শুরু হবে আফগানিস্তানের বিপক্ষে দিবারাত্রির টেস্ট দিয়ে। ভারতের বিপক্ষে বহুল প্রতিক্ষীত চার টেস্টের বোর্ডার-গাভাস্কার সিরিজ শুরু হবে গ্যাবায়।

করোনা ভাইরাসের কারণে এই মুহূর্তে বন্ধ রয়েছে সবধরণের ক্রিকেট। তবে পরিস্থিতির উন্নতি আসছে, বাধ্যবাধকতা শিথিল করা হচ্ছে বিভিন্ন দেশে। আত্মবিশ্বাসী ক্রিকেট অস্ট্রেলিয়া সূচিও চূড়ান্ত করে ফেলেছে। এমনটাই জানিয়েছে ক্রিকেটডটকমডটএইউ।

২১ নভেম্বর শুরু হবে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের মধ্যকার টেস্ট, যা সাদা পোশাকে এই দুই দলের প্রথম সাক্ষাৎ হবে, পার্থ স্টেডিয়ামে ম্যাচটি হবে দিবারাত্রির।

দিবারাত্রির ম্যাচ হবে বোর্ডার-গাভাস্কার সিরিজেও। অ্যাডিলেড ওভালে ১১ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া সিরিজের ২য় টেস্টটি হবে গোলাপি বলে। ১ম টেস্টটি হবে গ্যাবায়। গ্যাবাতে ১৯৮৮ সাল থেকে এখন অব্দি ৩১ ম্যাচে (টেস্ট) হারেনি। শেষবার গ্যাবায় অস্ট্রেলিয়া হেরেছিল ৩২ বছর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

অ্যালান বোর্ডার, মার্ক টেইলর, স্টিভ ওয়াহ, রিকি পন্টিং, মাইকেল ক্লার্ক, স্টিভ স্মিথ ও টিম পেইন- এই ৭ অধিনায়কের নেতৃত্বে গত ৩১ টেস্টে গ্যাবায় অস্ট্রেলিয়া জিতেছে ২৪ টিতে, ড্র হয়েছে ৭ টি ম্যাচ।

অবশ্য জানুয়ারিতে ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি বলেছিলেন যে ভেন্যুতেই খেলা হোক তাতে তারা ভীত নন, ‘খেলা গ্যাবায় হোক বা পার্থে, আমাদের কাছে এটা গুরুত্ব রাখে না। আমরা যেকোন দলের সঙ্গে যেকোন ভেন্যুতে খেলতে প্রস্তুত, সেটা হোক সাদা বলে বা গোলাপি বলে কিংবা লাল বলে।’

এখন অব্দি ৭ টি দিবারাত্রির ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া, হারেনি একটিতেও। তবে ভারতের বিপক্ষে গোলাপি বলে অজিরা অ্যাডিলেড ওভালেই প্রথমবার খেলবে। গোলাপি বলে ভারতের অভিজ্ঞতা বলতে কেবল ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিপক্ষে টেস্ট।

পার্থে নেই অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যকার কোন টেস্ট। বাকি দুই টেস্ট হবে এমসিজি ও এসসিজিতে।

আফগানিস্তান ও ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজের সূচি-

অস্ট্রেলিয়া-আফগানিস্তান একমাত্র টেস্ট- ২১-২৫ নভেম্বর, পার্থ স্টেডিয়াম (দিবারাত্রি)

অস্ট্রেলিয়া-ভারত ১ম টেস্ট- ৩-৭ ডিসেম্বর, গ্যাবা
অস্ট্রেলিয়া-ভারত ২য় টেস্ট, ১১-১৫ ডিসেম্বর, অ্যাডিলেড ওভাল (দিবারাত্রি)
অস্ট্রেলিয়া-ভারত ৩য় টেস্ট- ২৬-৩০ ডিসেম্বর, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি)
অস্ট্রেলিয়া-ভারত ৪র্থ ও শেষ টেস্ট- ৩-৭ জানুয়ারি, সিডনি ক্রিকেট গ্রাউন্ড (এসসিজি)।

৯৭ ডেস্ক

Read Previous

বিশপের চোখে দশক সেরা ওয়ানডে দল

Read Next

না ফেরার দেশে ক্রিকেটার কাজল

Total
5
Share