আইসিসির হুমকি, বিপাকে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড

সৌরভ গাঙ্গুলি

হিসাবমতে ২০২১ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার দায়িত্ব ভারতের। তবে সেই দায়িত্ব ভারত থেকে কেড়ে নেওয়ার হুমকি দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এখন অব্দি ভারতীয় ক্রিকেট কন্টোল বোর্ড (বিসিসিআই) বিশ্বকাপের কর মকুবের ব্যবস্থা করতে পারেনি। আর সে কারণেই আইসিসির এমন রুদ্রমূর্তি।

বিসিসিআইকে কড়া ভাষায় ই বার্তা পাঠিয়েছে আইসিসি। জানিয়েছে ভারত থেকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব সরিয়ে নেওয়ার এখতিয়ার রয়েছে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার।

আইসিসি বিসিসিআইকে ১৮ মে পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল- কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলে কর মকুব সংক্রান্ত সমস্যা মিটিয়ে নেবার জন্য। তবে করোনা ভাইরাসের কারণে ভারতজুড়ে চলমান লকডাউনের কারণে তা পারেনি বিসিসিআই। আইসিসির কাছে ৩০ জুন পর্যন্ত সময়সীমা বাড়ানোর আবেদনও করেছে বিসিসিআই।

তবে আইসিসির তরফ থেকে এক ক্রিকেট ওয়েবসাইটকে আইসিসির জেনারেল কাউন্সেল জোনাথন হল জানান যথেষ্ট সময় দেওয়া হয়েছে বিসিসিআইকে।

‘কর মকুব নিশ্চিত করতে বিসিসিআই-এর হাতে যথেষ্ট সময় ছিল। প্রতিযোগিতা শুরু হবার দেড় বছর আগে তা হয়ে যাবার কথা ছিল। ৩১ ডিসেম্বরের মধ্যেই তাদের এটা করতে হত। এখন বিসিসিআই ৩০ জুন পর্যন্ত সময় চাইছে। যা দিতে রাজি হচ্ছে না আইসিসি বিজনেস কর্পোরেশন।’

কর নিয়ে আইসিসির সঙ্গে বিসিসিআইয়ের সংঘাত এই প্রথম নয়। ২০১৬ সালে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ছিল ভারত। সেবারও কর মকুব করতে ব্যর্থ হয়েছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। আইসিসির সেযাত্রায় ২০-৩০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছিল। ২০২১ সালেও তেমন হলে আইসিসির ক্ষতির পরিমাণ গিয়ে দাঁড়াবে ১০০ মিলিয়ন ডলারে।

লকডাউনের (চতুর্থ দফায় ভারতজুড়ে চলমান) ফলে আইসিসির কাছে অতিরিক্ত সময় দাবি করেছে বিসিসিআই। তারা জানিয়েছে এই কঠিন সময়ে সরকারের সঙ্গে আলোচনা করতে পারছে না তারা।

৯৭ ডেস্ক

Read Previous

আসছে মুশফিকের ফাউন্ডেশন, লোগো তৈরির ভার দিলেন সমর্থকদের

Read Next

স্থগিত হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ, অক্টোবরে আইপিএলের উইন্ডো

Total
14
Share