থাকছে না টয়লেট বিরতি, আম্পায়ারকে দেওয়া যাবে না ক্যাপ

ভিরাট কোহলি নাইজেল লং আইপিএল নো বল আম্পায়ার
Vinkmag ad

কোভিড-১৯ পরবর্তী ক্রিকেট চালু হলে অনুশীলন চলাকালীন টয়লেট বিরতি কিংবা বোলিং করার সময় মাঠের আম্পায়ারকে ক্যাপ বা রোদ চশমা দেওয়ার মত খেলোয়াড়দের ব্যক্তিগত কিছু কার্যক্রম বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

আম্পায়ার বা সহযোগী খেলোয়াড়কে বোলিং করার সময় বোলাররা ব্যক্তিগত টুপি, তোয়ালে, রোদ চশমা, সোয়েটার দিতে পারবে না। মূলত সামাজিক দুরত্ব নিশ্চিত করার জন্য আইসিসি এমন সিদ্ধান্ত নিয়েছে এবং তাদের ‘ব্যাক টু ক্রিকেট’ নির্দেশনায় সংযুক্ত করা হয়েছে।

যদিও বোলারদের এ সকল সামগ্রী কে রাখবে, এ নিয়ে নির্দেশনায় কোন কিছু বলা হয়নি।

‘ বোলারদেরকে নিজস্ব সামগ্রী নিজেদের তত্ত্বাবধানে রাখতে হবে এবং আম্পায়ারদেরকেও গ্লাভস ব্যবহার করতে হবে’, আইসিসির পরিচালনা পরিষদ বলেছে।

মাঠে ফিল্ডিং করার সময় উইকেটরক্ষকের পেছনে হেলমেট রাখার মত শাস্তির বিধান এখন থেকে খেলোয়াড়দের ব্যক্তিগত টুপি ও সানগ্লাসের জন্যও রাখা হবে। উল্লেখ্য হেলমেটে বল লাগলে বিপক্ষ দলকে ৫ রান দেওয়ার বিধান রয়েছে। এছাড়াও খেলা চলাকালীন সাজঘরে সময়ক্ষেপন কমিয়ে আনা হবে বলেও জানিয়েছে আইসিসি।

আইসিসি ইতিমধ্যে বলে থুথু দেওয়াকেও নিষিদ্ধ করেছে এবং বলের সাথে চোখ, নাক ও মুখের সংস্পর্শ থেকে দূরে রাখতে খেলোয়াড়দের পরামর্শ দিয়েছে।

অনুশীলন চলাকালীন কোন ধরণের টয়লেট বা গোসলের বিরতি না দেওয়াতে খেলোয়াড়রা হয়তোবা অনেক সমস্যার সম্মুখীন হতে পারেও বলেও জানিয়েছে আইসিসি।

‘খেলা বা অনুশীলন চলাকালীন সকল প্রতিযোগীদের পোশাক পরিবর্তন বা টয়লেট বিরতি পরিহার করে মাঠেই একবারে খেলা বা অনুশীলন করার মত যথাসম্ভব মন মানসিকতা তৈরি করে নিতে হবে’, আইসিসির এক নির্দেশনায় বলা হয়েছে।

‘খেলা এবং অনুশীলনের আগে ও পরে খেলোয়াড়দের ব্যক্তিগত সামগ্রী পরিষ্কার করে নিতে হবে’, অন্য নির্দেশনায় বলেছে আইসিসি।

৯৭ ডেস্ক

Read Previous

বিসিএসএ’র প্রতিষ্ঠাবার্ষিকীতে বার্মি আর্মি ও ভারত আর্মির শুভেচ্ছাবার্তা

Read Next

সাকিবকে দেখে দৃঢ়প্রতিজ্ঞ হন লিটন

Total
138
Share