আইপিএল না হলেই বেশি ক্ষতি হবে ক্রিকেটের

সানরাইজার্স হায়দ্রাবাদ ডেভিড ওয়ার্নার মুস্তাফিজুর রহমান আইপিএল
Vinkmag ad

বর্তমানে আমাদের দৈনন্দিন জীবন তো বটেই, কোভিড-১৯ এর প্রভাবে বিশ্বের বিভিন্ন শিল্পখাতের মত ক্রীড়াশিল্পও আজ চরম ক্ষতির সম্মুখীন।

ক্রীড়া ও ক্রিকেটিয় পর্যালোচনায় কিছুদিন আগেও খেলাধুলার অর্থনৈতিক অবস্থা তুঙ্গে ছিল, বর্তমানে কোভিড-১৯ এর প্রভাবে অর্থনৈতিক মন্দা দেখা দিচ্ছে। সামনে খেলা আবার শুরু হলেও ক্রীড়া তার পূর্বতন অর্থনৈতিক অবস্থার মত সমৃদ্ধশালী হবে কীনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ প্রকাশ করেছেন আইপিএলের সাবেক প্রধান নির্বাহী অফিসার সুন্দর রমন।

আইপিএল ও বিসিসিআই-তে দীর্ঘদিন কাজের পর বর্তমানে রিলায়েন্স কোম্পানিতে কর্মরত আছেন সুন্দর রমন। তিনি ক্রিকেটের বর্তমান পরিস্থিতি, সামনের মাসগুলোতে ক্রিকেটের ব্যস্ততা ও কর্মসূচি এবং ছোট কিংবা বড় পদক্ষেপের মধ্য দিয়ে ক্রিকেটকে জাগ্রত করার চেষ্টায় কাজ করা যাচ্ছেন।

কোভিড-১৯ এর জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়েও আইপিএলের এবারের আসর না হওয়াকে সবচেয়ে বেশি ক্ষতির মনে করছেন সুন্দর রমন। ক্রিকেটের অর্থনৈতিক অবস্থা নিয়ে তিনি একটি বাৎসরিক রিপোর্ট প্রকাশ করেছেন। তার দৃষ্টিভঙ্গিতে বিশ্ব ক্রিকেটের রাজস্বের প্রায় ৪০% আসে আইপিএলের মধ্য দিয়ে। বিশ্ব অর্থনীতির কথা ভেবে তাই আইপিএলকে আবারও শুরুর করার পরিকল্পনা নেওয়ায় জোর দিতে বলেন তিনি।

আইপিএল একাই তার খেলোয়াড়দের ১০০ বার্ষিক মিলিয়ন ইউএস ডলার বেতন দিয়ে থাকে। অবশ্য ৮টি ফ্র্যাঞ্চাইজি দল সেখানে ৮৫ কোটি করে বোর্ডকে জমা দেয়। সম্প্রচার স্বত্বের ৩-৪ জন ব্যক্তিসহ আইসিসিকে অবশ্যই আলোচনায় বসা উচিত বলে মনে করেন রমন। তার মতে সেখানে অবশ্যই বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতিতে আইপিএল না হলে খেলোয়াড়দের কেমন ক্ষতির সম্মুখীন হতে পারে, তা বিবেচনায় আনা উচিত।

৯৭ ডেস্ক

Read Previous

হাথুরুসিংহের কাছে যেকারণে কৃতজ্ঞ মুমিনুল

Read Next

হগের চোখে সেরা টেস্ট একাদশে নেই কোহলি, আছেন বাবর

Total
8
Share