সাকিব-মুশফিকদের স্মারক ফেরত আনার উদ্যোগ নেবে বিসিবি

নাজমুল হাসান পাপন বিসিবি
Vinkmag ad

করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারি আকার ধারণ করার পর থেকে স্থবির হয়ে পড়েছে সবকিছু। ক্রিকেটাররা ঘরবন্দি থেকেও ভাবছেন অসহায় দুঃস্থ মানুষের কথা। ব্যক্তিগত তহবিল থেকে সাহায্য করার পাশাপাশি গুরুত্বপূর্ণ স্মারক নিলামে তুলে তহবিল গঠন করছেন ক্রিকেটাররা।

সাকিব আল হাসান তার ২০১৯ বিশ্বকাপে ব্যবহৃত ব্যাটটি নিলামে তুলেছিলেন অকশন ফর অ্যাকশনের মাধ্যমে। যেটি ২০ লক্ষ টাকায় কিনে নেন যুক্তরাষ্ট্র প্রবাসী এক বাংলাদেশী। এই অর্থের পুরোটাই অসহায়দের সাহায্যার্থে ব্যবহৃত হবে দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশনের মাধ্যমে।

বাংলাদেশের পক্ষে টেস্টে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মুশফিকুর রহিম। ৩ টি ডাবল সেঞ্চুরির মালিক মুশফিক নিজের তথা বাংলাদেশের প্রথম ডাবল সেঞ্চুরি করা ব্যাট নিলামে তুলেছিলেন ই কমার্স সাইট পিকাবোতে। যা ২০ হাজার মার্কিন ডলার (বাংলাদেশী টাকায় প্রায় ১৭ লাখ) দিয়ে নিজের ফাউন্ডেশনের জন্য কিনে নেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি।

এছাড়া তাসকিন আহমেদের হ্যাটট্রিক করা বল, সৌম্য সরকারের টেস্ট সেঞ্চুরি করা ব্যাট, আকবর আলির বিশ্বকাপ ফাইনালে ব্যবহৃত জার্সি ও গ্লাভস নিলামে বিক্রি হয়েছে।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অংশ এসব স্মারক নিজেদের কাছে রাখতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তেমন ইচ্ছার কথাই জানিয়েছেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন।

যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের করোনায় ক্ষতিগ্রস্ত ক্রীড়াবিদদের আর্থিক অনুদানের চেক প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে হাজির হয়েছিলেন বিসিবি বস। জাতীয় ক্রীড়া পরিষদে নাজমুল হাসান পাপন স্মারক ফিরিয়ে আনার ইয়দ্যোগের কথা জানান।

তিনি বলেন, ”আমি উদ্যোগ (স্মারক ফিরিয়ে আনার) নেব তো অবশ্যই। সবসময়ই ইচ্ছে ছিল। এখন এখানে তো আমরা নিলামে অংশ নিতে পারি না। পরে আমরা চেষ্টা করব কীভাবে রাখা যায়। যদি সুযোগ থাকে, সেগুলোকে আমরা ফেরত আনার চেষ্টা করব।’

৯৭ প্রতিবেদক

Read Previous

২৩ ফেডারেশনের জন্য বিসিবির ৫০১ টি চেক

Read Next

‘বাংলাদেশ নিয়ে ভাবলেই সামনে বাঁহাতি স্পিনার ভেসে উঠে’

Total
186
Share