বাড়ছে রিভিউ ও লোকাল আম্পায়ারের সংখ্যা

রঞ্জন মাদুগালে আম্পায়ার
Vinkmag ad

করোনা ভাইরাসের কারণে এই মুহূর্তে বন্ধ রয়েছে ক্রিকেট খেলা। মাঠে ক্রিকেট কবে নাগাদ ফিরবে তা কেউই ঠিক করে বলতে পারছেন না। এমতাবস্থায় ক্রিকেট মাঠে ফিরলেও বেশ কিছু পরিবর্তন আসবে নিয়মনীতিতে। আইসিসি ক্রিকেট কমিটির সভা শেষে ইতোমধ্যেই সুপারিশ এসেছে দুই বিষয়ে।

অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক সভা করে গতকাল (১৮ মে)। সভা শেষে দুই বিষয়ে সুপারিশ করে তারা। জুনের শুরুতেই এই দুই সুপারিশ অ্যাপ্রুভালের জন্য আইসিসি নির্বাহী কমিটির কাছে পাঠানো হবে।

দুই সুপারিশের একটি হল আন্তর্জাতিক ম্যাচে অনিরপেক্ষ আম্পায়ার মেনে নেওয়া।

আইসিসির বর্তমান নিয়ম অনুযায়ী ঘরের মাঠে কেবল একজন লোকাল আম্পায়ার (চতুর্থ আম্পায়ার) থাকতে পারেন। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে চতুর্থ আম্পায়ারের সাথে একজন অন ফিল্ড আম্পায়ার থাকতে পারেন স্বাগতিক দলের।

বর্তমান পরিস্থিতিতে আন্তর্জাতিক ভ্রমন নিষেধাজ্ঞা, কোয়ারেন্টাইন সবকিছু আমলে নিয়ে ক্রিকেট কমিটি সুপারিশ করেছে স্বল্প মেয়াদে লোকাল ম্যাচ অফিশিয়ালরা দায়িত্ব পালন করতে পারবে।

ম্যাচ অফিশিয়াল নির্বাচন করবে আইসিসি, লোকাল এলিট ও আন্তর্জাতিক প্যানেলের রেফারি ও আম্পায়ারদের। স্বাগতিক দেশে যদি কোন এলিট প্যানেলের আম্পায়ার না থাকে তাহলে সেরা লোকাল আন্তর্জাতিক প্যানেল ম্যাচ অফিশিয়ালকে দায়িত্ব দিবে আইসিসি।

আম্পায়ারদের সাহায্য করতে প্রতিটি দলকে সব ফরম্যাটে প্রতি ইনিংসে একটি করে অতিরিক্ত ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) সুবিধা দেওয়া হবে।

৯৭ ডেস্ক

Read Previous

রান তাড়া প্রসঙ্গে কোহলি- ‘মুশফিকও সাহায্য করে!’

Read Next

নিজের সামর্থ্য নিয়ে কখনোই সন্দেহ হয়নি কোহলির

Total
8
Share