মাশরাফিকে অবসর নেওয়ার আহ্বান জানালেন ওটিস গিবসন

মাশরাফি বিন মর্তুজা
Vinkmag ad

বাংলাদেশের বোলিং কোচ ওটিস গিবসন মাশরাফি বিন মর্তুজাকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। কারণ, তিনি হেড কোচ রাসেল ডোমিঙ্গোর ২০২৩ বিশ্বকাপের ভাবনায় মাশরাফিকে দেখছেন না।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে অধিনায়কের আর্মব্যান্ড খুলে ফেলেন মাশরাফি। ওয়ানডেতে বাংলাদেশ দলের নয়া অধিনায়ক এখন তামিম ইকবাল। অধিনায়ক হিসাবে বাংলাদেশকে ৫০ টি ওয়ানডে ম্যাচে জিতিয়েছেন মাশরাফি।

অধিনায়কের চেয়ার থেকে সরে দাঁড়ালেও এখনো আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান নি মাশরাফি। যদিও বেশ কিছুদিন ধরেই মাশরাফির অবসর নিয়ে আলোচনা টা চলে আসছে।

বাংলাদেশ দলের কোচিং স্টাফে বোলিং কোচের ভূমিকায় চলতি বছরের জানুয়ারিতে যুক্ত হয়েছেন ওটিস গিবসন। তার মতে ২০২৩ বিশ্বকাপকে সামনে রেখে সামনের ৩ বছরে বেশ কিছু তরুণ বোলারদের দেখতে হবে রাসেল ডোমিঙ্গোকে। গিবসনের মতে তরুণ বোলারদের মাশরাফি পরামর্শ দিতে পারেন।

জনপ্রিয় দৈনিক প্রথম আলোকে ওটিস গিবসন বলেন, ‘আমি মনে করি মাশরাফির দারুণ এক আন্তর্জাতিক ক্যারিয়ার আছে। সে নিজেকে ও নিজের দেশকে গর্বিত করেছে। ২০২৩ বিশ্বকাপকে মাথায় রেখে যেকোন কোচই দল গঠন করার কথা ভাববে। আমি নিশ্চিত রাসেল ডোমিঙ্গো কি ভাববেন। সে হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, শফিউল ইসলাম, এবাদত হোসেনদের বাজিয়ে দেখতে চাইবেন। আমরা এখনো এবাদতকে সাদা বলে খেলতে দেখিনি। তাসকিন আহমেদ ও খালেদ আহমেদ ফিট হয়ে উঠেছে। আমরা হাসান ও মেহেদী হাসান রানাকে দেখেছি। এই দেশে অনেক তরুণ ফাস্ট বোলার আছে।’

‘আমি মনে করি রাসেল ভবিষ্যতের জন্য দল তৈরি করতে চেষ্টা করছে, সেখানে মাশরাফি কি করবে সেটা সম্পর্কে আমি জানি না। বিশ্বজুড়ে যা চলছে তাতে সম্ভবত এখনই সময় তার ‘মুভ অন’ করার। তার যে সমৃদ্ধ জ্ঞানভান্ডার রয়েছে সেটা সে ভিন্ন উপায়ে তরুণদের কাছে পৌঁছাতে পারে। আমি মনে করি না সেটা করতে তাকে মাঠেই থাকতে হবে।’

২০০১ সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা শুরু করেন মাশরাফি বিন মর্তুজা। ১৯ বছরের দীর্ঘ ক্যারিয়ারে টাইগারদের হয়ে ৩৬ টেস্ট, ২২০ ওয়ানডে ও ৫৪ টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। উইকেট যথাক্রমে ৭৮, ২৭০ ও ৪২। ২০০৯ সালে সাদা পোশাকে শেষবার মাঠে নেমেছিলেন মাশরাফি, টি-টোয়েন্টিতে অবসর নেন ২০১৭ সালে।

৯৭ ডেস্ক

Read Previous

যেসব বোলারদের খেলতে কঠিন লেগেছে মাইক হাসির

Read Next

আলাদিনের দৈত্যের কাছে মাশরাফির ‘৩’ চাওয়া

Total
41
Share