‘কোহলির ধারেকাছেও নেই স্মিথ’

ভিরাট কোহলি স্টিভ স্মিথ
Vinkmag ad

স্টিভ স্মিথ তো বটেই, এমনকি শচীন টেন্ডুলকারের চেয়েও ভিরাট কোহলিকে এগিয়ে রাখলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক কেভিন পিটারসেন। সীমিত ওভারের ক্রিকেটে চেজ করতে নেমে ভিরাট কোহলির অবিশ্বাস্য পরিসংখ্যানের কারণেই এমন মত সাবেক এই তারকা ব্যাটসম্যানের।

জিম্বাবুয়ের সাবেক পেসার পমি মাঙ্গুয়ার সঙ্গে ইনস্টাগ্রামে লাইভ আড্ডা দেন কেভিন পিটারসেন। সেখানেই এমনটি বলেন তিনি।

পমি মাঙ্গুয়া কেভিন পিটারসেনকে ভিরাট কোহলি ও স্টিভ স্মিথের মধ্যে একজনকে বেঁছে নিতে বললে পিটারসেন বলেন, ‘ভিরাট কোহলি একজন ফ্রিকশো। ভারতের হয়ে জেতা ম্যাচে চেজ করতে নেমে তার রেকর্ড ও যে চাপের মধ্য দিয়ে তাকে যেতে হয় তা বিবেচনায় আনলে স্মিথ তার ধারেকাছেও নেই।’

আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে শীর্ষে থাকলেও ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে সেরা দশে নেই স্টিভ স্মিথের নাম। এদিকে টেস্ট র‍্যাংকিংয়ে দুই নম্বরে থাকা কোহলি ওয়ানডেতে দখল করে আছেন শীর্ষস্থান।

ভিরাট কোহলি ও শচীন টেন্ডুলকারের মধ্যে আকজনকে বেঁছে নিতেও পিটারসেন আমলে এনেছেন একই মানদণ্ড।

‘শচীন ও ভিরাটের মধ্যে আমি ভিরাটকে বেঁছে নিবো ঐ চেজিংয়ে রেকর্ডের কারণেই। চেজ করার সময় তার পরিসংখ্যান ভয়ঙ্কর, গড় ৮০ এরও বেশি। সে নিয়মিত ভারতকে জিতিয়েছে। সে নিয়মিত রান করে চলেছে ও দলকে জিতিয়ে যাচ্ছে। আর আমার কাছে এটাই মুখ্য যে আপনি আপনার দলকে কতটা ম্যাচ জেতাতে পারছেন।’

বেশ কয়েক বছর ধরেই শচীন ও কোহলির মধ্যে তুলনা চলে আসছে। পিটারসেনের মত অনেকেই ভিরাটকে এগিয়ে রেখেছেন। ১০০ টি আন্তর্জাতিক সেঞ্চুরি করে ক্রিকেটকে বিদায় বলেছিলেন শচীন, ইতোমধ্যেই ৭০ টি আন্তর্জাতিক সেঞ্চুরি করে ফেলেছেন কোহলি।

৯৭ ডেস্ক

Read Previous

‘রোনালদো ইজ দ্য কিং’

Read Next

জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে আপত্তি নেই ভারতের

Total
6
Share