ব্যাট নিলামে তুলছেন না আশরাফুল, জানিয়েছেন কারণ

মোহাম্মদ আশরাফুল রিকি পন্টিং অস্ট্রেলিয়া
Vinkmag ad

করোনা পরিস্থিতিতে অসহায় মানুষের পাশে দাঁড়াতে ক্রিকেটাররা এগিয়ে এসেছেন নিজ নিজ অবস্থান থেকে। সামর্থ্য অনুযায়ী মানুষের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার পাশাপাশি নিজেদের প্রিয় ক্রিকেটীয় স্মারকও নিলামে তুলছেন বেশ কয়েকজন ক্রিকেটার। সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলও তার দুটি প্রিয় ব্যাট নিলামে তোলার ঘোষণা দেন কয়েকদিন আগে। কিন্তু হঠাৎ করেই আশরাফুল জানালেন সরে আসছেন ব্যাট নিলামে তোলার সিদ্ধান্ত থেকে।

মূলত প্রিয় ব্যাট দুটির জন্য যেমন মূল্য প্রত্যাশা করেছেন সেটা পাবেন না বলে ধারণা করছেন বলেই পিছু হটেছেন সাবেক এই অধিনায়ক। সাথে মুশফিকুর রহিমের ব্যাটের নিলামে ঘটা বিতর্কিত কান্ডও কিছুটা অনুৎসাহী করেছে বলে জানান এই তারকা ব্যাটসম্যান।

২০০১ সালে অভিষেক টেস্টেই সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান বনে যাওয়া ও ২০০৫ সালে কার্ডিফে অস্ট্রেলিয়া বধে সেঞ্চুরির করার পথে ব্যবহৃত ব্যবহৃত ঐতিহাসিক ব্যাট দুটি নিলামে তোলার কথা ছিল আশরাফুলের।

নিলাম থেকে সরে আসার ব্যাপারে জানাতে গিয়ে ‘ক্রিকেট৯৭’ কে আশরাফুল বলেন, ‘একটা ভালো কাজের উদ্দেশ্যে ব্যাটগুলো নিলামে তুলতে চেয়েছি। ব্যাট দুটোতো আমার ও দেশের জন্য অনেক বড় কিছু। আমি আসলে যেমন প্রত্যাশা করেছিলাম মনে হচ্ছেনা সেরকম দাম পাবো। এ কারণেই মূলত নিলামে না তোলার সিদ্ধান্ত নিয়েছি। এমন গুরুত্বপূর্ণ স্মারক যদি একটু ভালো দামে বিক্রি নাহয় তাহলে অনেক বেশি মানুষের পাশে দাঁড়ানোর যে ভাবনা ছিল সেটা হবেনা।’

‘সেক্ষেত্রে আমি আমার সামর্থ্যের জায়গা থেকে যতটুক পারছি সেটা কিন্তু করে যাচ্ছি। প্রিয় ব্যাট দুটি নিলামে তোলার পেছনেতো লক্ষ্য ছিল বেশি মানুষকে সাহায্য করা। আমাদের দেশে এই মুহূর্তে মানুষের কাছে সেই সামর্থ্য নেই, সেটাও মাথায় রাখতে হবে। যেসব স্মারক ইতোমধ্যে বিক্রি হয়েছে দেখা যাচ্ছে প্রবাসীরাই কিনছেন। আমাদের দেশে এরকম সংস্কৃতিও এখনো গড়ে উঠেনি।’

মুশফিকুর রহিমের ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে প্রথম বাংলাদেশি হিসেবে ডাবল সেঞ্চুরি হাকনোর পথে ব্যবহৃত ব্যাটটি নিলামে উঠেছিল করোনাকালে অসহায়দের জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে। একটি ই-কমার্স সাইটে নিলাম শুরু হওয়া ব্যাটটিতে অসংখ্য ভুয়া বিডে নিলাম প্রক্রিয়ায় ঘটেছে ব্যাঘাত। একটা সামাজিক কার্যক্রমেও মানুষের মজা করা মানসিকতা প্রভাব ফেলেছে আশরাফুলকেও অনুৎসাহী করতে।

‘হ্যা ঐ তো সব মিলিয়েই (মুশফিকের ব্যাটের নিলামে বিতর্কিত কান্ড)। বললাম না আমাদের দেশে এখনো সেই সংস্কৃতিটা গড়ে উঠেনি। আমার মনে হচ্ছেনা এমন ঐতিহাসিক স্মারকগুলোর যথার্থ মূল্য পাবো।’ যোগ করেন আশরাফুল।

৯৭ প্রতিবেদক

Read Previous

তামিমকে ডু প্লেসিস: ‘নিজে ‘এ’ দলে থেকে আমাকে ‘বি’ দল দিয়েছো!’

Read Next

তামিম-মুশফিকদের দেওয়া ত্রাণ ছি-ন-তা-ই, টিমবয় নাসিরের ভাষ্য

Total
9
Share