মুশফিকের ব্যাটের নিলামে ‘ভুয়া বিড’

মুশফিকুর রহিম
Vinkmag ad

করোনাকালে অসহায় দুস্থদের পাশে দাঁড়াতে নিজ নিজ উদ্যোগে এগিয়ে আসছেন ক্রিকেটাররা। নিজস্ব তহবিলের বাইরে নিজেদের প্রিয় ক্রিকেটীয় স্মারক নিলামে তুলেও তহবিল গঠনের চেষ্টা চালাচ্ছেন মুশফিক, সাকিবরা। কিন্তু বাংলাদেশের সংস্কৃতিতে এমন কিছু প্রথম বলেই কিছুটা ঝামেলা পোহাতে হচ্ছে আয়োজক প্রতিষ্ঠানগুলোকে, ভুয়া বিডের কারণে প্রকৃত বিড খুঁজে বের করাটা কষ্টসাধ্য হয়ে যাচ্ছে তাদের জন্য।

মুশফিকুর রহিমের ২০১৩ সালে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম বাংলাদেশি হিসেবে ডাবল সেঞ্চুরি হাঁকানোর পথে ব্যবহৃত ঐতিহাসিক ব্যাটটি নিলামে উঠেছে ‘স্পোর্টস ফর লাইফ’ এর আয়োজনে ই-কমার্স সাইট পিকাবো ডট কমে। উন্মুক্ত বিডিং প্রক্রিয়া হওয়াতে শুরু থেকেই ভুয়া বিড নিয়ে ঝামেলায় প্রতিষ্ঠানটি। নিলাম শুরুর কয়েক ঘন্টার মধ্যেই মুশফিকের ব্যাটের হালনাগাদ বিড দেখানো হয় ৩২ লাখ। পরে যা ভুয়া বলে জানা যায়।

এদিকে আজ (১২ মে) অবাক হওয়ার মত একটি বিড নিয়ে হচ্ছে আলোচনা। যেটাতে দেখা যাচ্ছে দাম উঠেছে ৪০ লাখ। কিন্তু ভুয়া বিডের ভীড়ে এটা কতটা সঠিক জানতে ‘ক্রিকেট৯৭’ এর পক্ষ থেকে পিকাবোর প্রধান নির্বাহী মরিন তালুকদারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন,

‘সবশেষ তথ্য জানানো এই মুহূর্তে আসলে মুশকিল। বেশ কয়েকটি ভুয়া বিড এসেছে যার কারণে এখনই প্রকৃতপক্ষে কত দাম উঠেছে সেটা বলা যাচ্ছেনা। আমাদের টিম প্রতিদিনই কাজ করছে ভেরিফাই করার জন্য। আজও কাজ চলছে কয়েক ঘন্টা পরে হয়তো আমরা প্রকৃত বিডটা সাইটে নামিয়ে আনতে পারবো। মূলত উন্মুক্ত প্ল্যাটফর্ম হওয়াতে ব্যাপারটা একটু কঠিন হয়ে গেল।’

একই প্ল্যাটফর্মে নিজেদের প্রিয় স্মারক নিলামে তুলেছেন যুব বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক আকবর আলি, তরুণ ব্যাটসম্যান নাইম শেখ ও অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকতও। মুশফিকের ব্যাটটির ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে ৬ লাখ টাকা।

এদিকে ‘অকশন ফর অ্যাকশন’ নামে আরেকটি ভিন্ন নিলাম আয়োজক প্রতিষ্ঠানে ইতোমধ্যে সফলভাবে নিলাম সম্পন্ন হয়েছে সাকিব আল হাসান, সৌম্য সরকার, তাসকিন আহমেদসহ অন্যান্য খেলাধুলা ইভেন্ট ও বিনোদন জগতের তারকাদের স্মারকও। তবে ভুয়া বিডের কারণে পুরো প্রক্রিয়ায় কিছুটা ভোগান্তিতে পড়তে হয় বলে জানিয়েছে তারাও।

৯৭ প্রতিবেদক

Read Previous

দুইটি কোয়ালিফায়ার ইভেন্ট স্থগিত করল আইসিসি

Read Next

করোনাকালে অসহায়দের সাহায্যে জুটি বেঁধেছেন রনি-অপু

Total
11
Share