খেলায় ফিরে তবেই অধিনায়কত্ব নিয়ে ভাববেন সাকিব

সাকিব আল হাসান
Vinkmag ad

তথ্য গোপনের অভিযোগে এক বছরের নিষেধাজ্ঞায় আছেন সাকিব আল হাসান, তবে সাকিব যে খুব বেশি মিস করছেন ক্রিকেট তা কিন্তু নয়। করোনা প্রভাবে থমকে আছে বিশ্বজুড়ে সব খেলাধুলাই। ফলে অঘোষিত নিষেধাজ্ঞা চলছে সব ক্রিকেটারেরই। অক্টোবরে নিষেধাজ্ঞা উঠবে বাংলাদেশের পোস্টারবয়ের তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে মাঠে খেলা কখন ফিরবে তার নেই নিশ্চয়তা।

আইসিসির নিষেধাজ্ঞায় পড়ার সময়টায় সাকিব ছিলেন টাইগারদের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক। পরে তার স্থলাভিষিক্ত হয়েছেন যথাক্রমে মুমিনুল হক ও মাহমুদউল্লাহ রিয়াদ। অন্যদিকে ওয়ানডে অধিনায়ক মাশরাফিও ততদিনে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় তামিম ইকবালের কাঁধে উঠেছে ওয়ানডে ফরম্যাটের দায়িত্ব।

৫ মাস পরেই ক্রিকেটে ফিরতে বাঁধা থাকবেনা সাকিব আল হাসানের। ফিরেই অধিনায়কত্ব নিয়ে ভাববেন কিনা এমন প্রশ্নের জবাব দিয়েছেন ডয়েচে ভেলে বাংলার (ডিডব্লিউ) খালেদ মহিউদ্দিনের সাথে লাইভ আড্ডায়। এমনিতে সাকিব আল হাসান অধিনায়কত্ব নিয়ে ছিলেন কিছুটা সংশয়ে, নেতৃত্ব ছেড়ে ভারমুক্ত হওয়ার ইচ্ছেও প্রকাশ করেছেন আফগানিস্তানের বিপক্ষে সিরিজের পর।

তবে এবার জানালেন এসব নিয়ে এখনই ভাবছেন না, যেখানে খেলাটা শেষ করেছেন সেখান থেকে শুরু করাটাই মূল লক্ষ্য এই অলরাউন্ডারের। আজ (১১ মে) ডিডব্লিউকে সাকিব বলেন, ‘সবার আগে তো খেলায় ফিরতে চাই, ৪-৫ মাস পর যখন খেলায় ফিরব আগে খেলায় ফিরি। বাকি সব সিদ্ধান্ত এরপরে। তাঁর আগে অন্য কোনো সিদ্ধান্ত না। এখন সবার আগে কিভাবে এই সময়টা তাড়াতাড়ি যাবে।’

‘যেখান থেকে খেলাটা বন্ধ হয়েছে সেখান থেকে আবার যেন শুরু করতে পারি এটা হচ্ছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ এবং নিজের ওপর নিজের প্রত্যাশা। যেখান থেকেই শেষ করেছি, সেখান থেকেই যেন শুরু করতে পারি। আমার কাছে চ্যালেঞ্জ ওই একটাই, আর কোন চ্যালেঞ্জ নাই। কি কি আসবে কি আসবে না সেটা পরের বিষয়, আমি চিন্তা করবো কি করবো না সেটাও পরের বিষয়। প্রথম লক্ষ্য হচ্ছে যেখানে থেমেছিলাম সেখানেই যেন শুরু করতে পারি।’

উল্লেখ্য, নিষিদ্ধ হওয়ার আগে সাকিব সবশেষ বাংলাদেশের হয়ে খেলেছেন আফগানিস্তান, জিম্বাবুয়েকে নিয়ে ঘরের মাঠে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে। এর আগে ইংল্যান্ড বিশ্বকাপে ছিলেন ক্যারিয়ারের অন্যতম সেরা ফর্মেও। ব্যাট হাতে ৮ ইনিংসে ৮৬.৫৭ গড়ে ২ সেঞ্চুরির সাথে ৫ ফিফটিতে করেছেন ৬০৬ রান। বল হাতেও নিয়েছেন ১১ উইকেট।

৯৭ প্রতিবেদক

Read Previous

তামিমের লাইভ সেশনে আসা প্রসঙ্গে সাকিবের ভাষ্য

Read Next

রাজনীতিতে আসার প্রশ্নে সাকিবের উত্তর

Total
14
Share