একই দিনে খেলবে ভারতের দুই দল

কোহলি রোহিত ভারত বিসিসিআই কেন্দ্রীয় চুক্তি
Vinkmag ad

একই দিনে দুইটি ভারতীয় দলের দুইটি ভিন্ন ভিন্ন দলের সাথে খেলার সম্ভাবনা রয়েছে। যা যৌক্তিকভাবে দুঃস্বপ্ন তবে বিসিসিআই চাইলে ক্ষতি কমাতে এমনটি করতে পারে।

কোভিড-১৯ মহামারীর কারণে ক্রিকেট আজ ক্ষতিগ্রস্ত। ক্রিকেটের এ ক্ষতি কিছুটা লাঘব করতে বিসিসিআইয়ের এক অভাবনীয় উদ্যোগ নেওয়ার সম্ভাবনা আছে। খেলা আবার শুরু হলে দুইটি ভারতীয় জাতীয় দলকে একইদিন পাশাপাশি ম্যাচ খেলানো হতে পারে। এক্ষেত্রে এক মাঠে টেস্ট টিম এবং অন্য মাঠে ওয়ানডে টিম নামতে পারে।

কোন ইন্স্যুরেন্স ছাড়া শুধুমাত্র এ বছরের আইপিএল বাতিল করার কারণে বিসিসিআইয়ের সর্বমোট ৩৮০০ কোটি রুপি লোকসান হয়েছে। পরিস্থিতি সামনে ভালো হলেও এ বছর এ টুর্নামেন্ট হবে কীনা, এটা নিয়ে সম্ভাবনা কম দেখা যাচ্ছে। পুরো হিসাবের মধ্যে দেখা যায় ব্রডকাস্টিং থেকে স্টারের নিকট ৩২৬৯ কোটি ক্ষতির সম্মুখীন হতে হয়েছে যেখানে ২০১৮ সালে বিস্ময়করভাবে ৬১৩৮ কোটি রুপির চুক্তি হয়েছিল।

যৌক্তিকভাবে দুঃস্বপ্ন মনে হলেও দুটো দলকে একইদিনে পাশাপাশি নামিয়ে বিসিসিআই ক্ষতির প্রভাবটা কিছুটা লাঘব করার চেষ্টা চালাচ্ছে। মার্চে ভারত-দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ বাতিল হওয়ার পর আসন্ন সেপ্টেম্বর-অক্টোবরে ইংল্যান্ড ট্যুর বাতিল হওয়ার সম্ভাবনাও রয়েছে, যা এক অর্থে বিসিসিআইয়ের জন্য অনেক বড় ক্ষতি।

‘আমরা কেউই জানিনা কবে থেকে আবার খেলা শুরু হতে পারে, বিশেষ করে আন্তজার্তিক ক্রিকেট। কিন্তু আমরা যদি বিনিয়োগদাতাদের এটা নিশ্চয়তা দিতে পারি যে পাশাপাশি দুইটি ভারতীয় ক্রিকেট দল দুইটি ভিন্ন মাঠে নামবে এবং টেস্ট,ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে, তাহলে এ পরিস্থিতির একটা ভালো সমাধান হতে পার’, বিসিসিআইয়ের একজন অফিসিয়াল জানান।

যদি এই সিদ্ধান্ত কার্যকর হয়, তাহলে অস্ট্রেলিয়ার পরে দ্বিতীয় হলে হবে ভারত যারা কয়েক ঘন্টার মধ্যে দুইটি ভিন্ন দলের সাথে খেলবে। ২০১৭ এর ২২ ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার ওয়ানডে দল এডিলেডে শ্রীলঙ্কার বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে কয়েক ঘন্টার ব্যবধানে তাদের টেস্ট দল ভারতের পুনেতে গিয়ে ভারতের বিপক্ষে বোর্ডার গাভাস্কার ট্রফির প্রথম টেস্ট খেলতে নামে। এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বোর্ড এবং কোচিং স্টাফ একসাথে ভারতের দুইটি দল তৈরির চেষ্টা করে যাচ্ছে।

৯৭ ডেস্ক

Read Previous

সাকিবের আরো এক ব্যাটের নিলাম শুরু

Read Next

তামিমের লাইভ সেশনে আসা প্রসঙ্গে সাকিবের ভাষ্য

Total
154
Share