রোহিতকে ওয়ার্নার- ‘স্মিথ-কোহলির সাফল্যে আমাদের অবদান আছে’

ভিরাট কোহলি স্টিভ স্মিথ
Vinkmag ad

বর্তমান বিশ্বে অন্যতম সেরা দুই ওপেনার হিসেবেই বিবেচিত হবেন হিটম্যান খ্যাত ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মা ও অস্ট্রেলিয়ান বাঁহাতি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। তবে দুজনেই ক্যারিয়ার শুরু করেছিলেন মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে, বল হাতেও দলে অবদান রাখতেন। ওয়ার্নারের দলে খেলেন সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন স্টিভ স্মিথ ও রোহিতের দলে রান মেশিন ভিরাট কোহলি।

নিজেদের ব্যাটিং অর্ডার উন্নতি হয়ে ওপেনার হওয়াটাই স্মিথ-কোহলির মত ব্যাটসম্যান তৈরিতে সাহায্য করেছে বলে মনে করেন রোহিত শর্মা ও ডেভিড ওয়ার্নার। ২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফির আগে রোহিত শর্মা মিডল অর্ডারে ব্যাট করতেন সাথে লেগ স্পিন। অন্যদিকে ওয়ার্নারও ঘরোয়া ক্রিকেটে শুরুটা করেছিলেন লোয়ার মিডল অর্ডারের ব্যাটসম্যান হিসেবে, রোহিতের মত করতেন লেগ স্পিন।

ইনস্টাগ্রাম লাইভে ভারতীয় ওপেনার রোহিত শর্মার সাথে আড্ডা দিতে গিয়ে ওয়ার্নার জানালেন প্রথমবার ওপেনিংয়ে নামার গল্প, ‘এটা উদ্ভট ছিল। আমি মিদল অর্ডারে ছিলাম। ২০০৯ সালে ডমিনিক থর্নি নিউ সাউথ ওয়েলসের অধিনায়ক ছিল এবং ফিলিপ হিউজ ওপেন করতো। হঠাৎ আমাকে বলা হল আমি ওপেন করবো। এরপর আমি আমার বোলিংটা ছেড়ে দিয়েছি।’

এদিকে ওয়ার্নার মাঝেমধ্যে বল করলেও রোহিত শুরুর দিকে নিয়মিতই করতেন বল। আইপিএলে হ্যাটট্রিকও আছে ভারতীয় এই ওপেনারের। ২০০৯ সালে তার বর্তমান দল মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ডেকান চার্জারসের হয়ে হ্যাটট্রিকটি করেছেন রোহিত। আউট করেছেন হারভজন সিং, জেপি দুমিনি ও অভিষেক নায়ারকে।

হ্যাটট্রিক নিয়ে বলতে গিয়ে রোহিত জানান, ‘আমি মনে করি তারা সবাই ভালো ব্যাটসম্যান ছিল।’

স্টিভ স্মিথ ও ভিরাট কোহলির সাফল্যে তাদের অবদান উল্লেখ করে ওয়ার্নার বলেন, ‘লোকে বলে কোহলি ও স্মিথ বিশ্বের সেরা। তবে হিসাবমতে কোহলি ও স্মিথকে সফল আমরাই তৈরি করি। কারণ বলের উজ্জ্বলতা আমরাই নষ্ট করি (ওপেনার হিসেবে)। আমরা অনেক গুরুত্বপূর্ণ একটি কাজ পেয়েছি ওপেনার হিসেবে।’

৯৭ ডেস্ক

Read Previous

আপোস করার প্রশ্নে জো রুটের ‘না’

Read Next

মজার ছলে তামিমকে রুবেলের হুমকি

Total
8
Share