আপোস করার প্রশ্নে জো রুটের ‘না’

জো রুট
Vinkmag ad

ইংল্যান্ডের টেস্ট কাপ্তান জো রুট মনে করেন করোনা ভাইরাস মহামারী পরবর্তী সময় মাঠে ক্রিকেট ফিরলে খেলার মান নিয়ে আপোস করা উচিত হবেনা। টেস্ট ক্রিকেটের উদাহরণ টেনে রুট বলছেন যদি সেরা ফর্মে খেলাটি আয়োজন না করা যায় তবে সেটা শুরু না করাটাই ভালো।

স্কাই স্পোর্টসের সাথে আলাপে রুট বলেন, ‘যদি খেলার সাথে আপোস করতে হয় তবে খেলা মাঠে না গড়ানোই ভালো। খেলার ধরণই এমন যে এটা যথেষ্ট তীব্রতার সাথে খেলতে হয়। আপনি যদি টেস্ট ক্রিকেটকে একেবারে সেরাটা খেলতে না পারেন তবে খেলা উচিত নয়। এটা খেলাধুলার সাথে অনেকটা অবিচার।’

ইংলিশ কাপ্তান অবশ্য স্বীকার করছেন করোনা ভাইরাস প্রভাবে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ক্রিকেটে কিছু পরিবর্তন অবশ্যই আসবে। আইসিসি ইতোমধ্যে ক্রিকেট বলে লালা ব্যবহার নিষিদ্ধের পরিকল্পনাও করছেন। অদূর ভবিষ্যতে নিয়মগুলো পরিবর্তন করা হলেও ক্রিকেট যেন ক্ষতিগ্রস্থ না হয় সেটাই চান রুট।

এদিকে দ্বিতীয় দফায় পেশাদার ক্রিকেটের উপর স্থগিতাদেশ বাড়িয়ে ১ জুলাই পর্যন্ত করেছিল ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তবে পরিস্থিতি বিবেচনায় সরকারি নির্দেশে এ স্থগিতাদেশ উঠিয়ে নেওয়ার পরিকল্পনা করছে ইসিবি। আর এই সময়ে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ আয়োজন করতে চায় তারা। সেক্ষেত্রে দর্শকবিহীন গ্যালারিতে মাঠে গড়াবে ম্যাচগুলো।

ক্রিকেটের প্রকৃত রূপ থেকে বের হয়ে এমন জোরপূর্বক ক্রিকেট ফেরানোর পক্ষে নন অবশ্য ইংলিশ টেস্ট অধিনায়ক রুট। বল শাইনিং এর জন্য নতুন যেসব নিয়ম আসতে যাচ্ছে সেসব নিয়েও খুব একটা আশাবাদী নন ২৯ বছর বয়সী এই ব্যাটসম্যান, ‘বল ও অন্যান্য জিনিস পরিবর্তন নিয়ে কথাবার্তা হচ্ছে।’

‘জিনিসগুলো কিছুটা সুরক্ষিত করতে আপনি কি পরিবর্তন করতে পারেন সেটা দেখাটাও আসলে মজার ব্যাপার হবে। আমি নিজেও ব্যাপারটি নিয়ে ভাবতে চাই কিন্তু টেস্ট ক্রিকেটের যে মান রয়েছে সেখানে এসব বিষয়ে আপোস করে খেলাটা উচিত নয়।

৯৭ ডেস্ক

Read Previous

উমর আকমলের নিষেধাজ্ঞা, পূর্নাঙ্গ রায় প্রকাশ করল পিসিবি

Read Next

রোহিতকে ওয়ার্নার- ‘স্মিথ-কোহলির সাফল্যে আমাদের অবদান আছে’

Total
6
Share