মুশফিক-আকবরদের স্মারক নিলাম যখন, যেভাবে

মুশফিকুর রহিম আকবর আলি নাইম শেখ মোসাদ্দেক হোসেন
Vinkmag ad

অসহায়দের পাশে দাঁড়াতে ২০১৩ সালে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকানোর পথে ব্যবহৃত ব্যাটটি নিলামে তোলার ঘোষণা বেশ কিছুদিন আগেই দিয়েছেন মুশফিকুর রহিম। ইতোমধ্যে আরও কয়েকজন ক্রিকেটার ঘোষণা দিয়ে নিজেদের প্রিয় স্মারকের নিলামও সম্পন্ন করে ফেলেছেন। কিন্তু বৃহৎ পরিসরে ও গুছিয়ে করার ইচ্ছে থেকে একটু সময়ই নিয়েছেন মুশফিক।

অবশেষে জানা গেল কবে কখন শুরু হচ্ছে তার ঐতিহাসিক ব্যাটটির নিলাম। একই প্ল্যাটফর্মে নিজেদের স্মারক নিলামে তুলছেন যুব দলের অধিনায়ক আকবর আলি, জাতীয় দলের অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন, তরুণ ব্যাটসম্যান নাইম শেখও। তাদের প্রিয় স্মারকগুলো নিলামে উঠবে নিলাম আয়োজক ‘স্পোর্টস ফর লাইফ’ এর ফেসবুক পেজে।

‘স্পোর্টস ফর লাইফ’ করোনাকালে সুবিধা বঞ্চিত মানুষদের পাশে দাঁড়াতে নিবকো স্পোর্টস ম্যানেজমেন্ট-এর একটি সামাজিক উদ্যোগ। উদ্যোগটি যৌথ ভাবে পরিচালনা করছে খেলাধুলা ব্যবস্থাপনা বিষয়ক প্রতিষ্ঠান ‘নিবকো স্পোর্টস ম্যানেজমেন্ট’, ই-কমার্স প্রতিষ্ঠান ‘পিকাবো’ ও বিশ্বের বৃহত্তম উন্নয়ন সংস্থা ‘ব্র্যাক’।

আগামী শনিবার (৯ মে) রাত ১০ টায় ‘স্পোর্টস ফর লাইফ’ এর ফেসবুক পেইজে লাইভে এসে নিলাম প্রক্রিয়া শুরু করবেন মুশফিকুর রহিম ও যুব বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক আকবর আলি। নিলাম চলবে ১৪ মে রাত ১০ টা পর্যন্ত।

নিলাম থেকে অর্জিত অর্থের একটা অংশ চলে যাবে ব্র্যাক এর মাধ্যমে করোনাকালে বিপর্যস্ত পরিবারদের সহায়তায় ও বাকি অংশ খেলোয়াড়রা দান করবেন তাদের প্রতিবেশী বিভিন্ন মানুষের সহায়তায়।

এই নিলামে উঠবে মুশফিকের প্রথম বাংলাদেশি হিসেবে ডাবল হাঁকানোতে ব্যবহৃত ব্যাট, আকবর আলির যুব বিশ্বকাপ ফাইনালে গায়ে চাপানো জার্সি ও ঐ ম্যাচে ব্যবহৃত ব্যাটিং গ্লাভস, নাইম শেখের ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে ৮১ রানের ইনিংস খেলার পথে ব্যবহৃত ব্যাট ও গত বছর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে মোসাদ্দেক হোসেনের খেলা ২৭ বলে ঝড়ো ৫২ রান করায় ব্যবহৃত ব্যাটটি। মোসাদ্দেকের ঐ ইনিংসে ভর করেই বাংলাদেশ প্রথম কোন বহুজাতিক সিরিজে শিরোপা জেতে।

৯৭ প্রতিবেদক

Read Previous

লম্বা ক্যারিয়ারে মুশফিকের চোখে যারা সেরা কোচ

Read Next

করোনা টেস্টে পজিটিভ দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার

Total
4
Share