গম্ভীরের অলটাইম ভারতীয় টেস্ট দলে অধিনায়ক চমক

গৌতম গম্ভীর
Vinkmag ad

ভারতের সাবেক ব্যাটসম্যান গৌতম গম্ভীর বেঁছে নিয়েছেন তার পছন্দের ভারতের অলটাইম টেস্ট একাদশ। একাদশে মাহেন্দ্র সিং ধোনি, ভিরাট কোহলি, কপিল দেবদের রাখলেও অধিনায়ক হিসাবে গম্ভীরের পছন্দ অনিল কুম্বলে।

সুনীল গাভাস্কার ও বীরেন্দর শেবাগকে ওপেনার হিসাবে রেখেছেন গম্ভীর। তিন নম্বরে ব্যাট করতে আসবেন রাহুল দ্রাবিড়।

মিডল অর্ডারে ৪ নম্বর পজিশনের জন্য গম্ভীরের পছন্দ শচীন টেন্ডুলকারকে। ভিরাট কোহলি ব্যাট করতে নামবেন ৫ নম্বরে।

দলে অলরাউন্ডার হিসাবে আছেন কপিল দেব, উইকেটরক্ষকের ভূমিকা পালন করবেন মাহেন্দ্র সিং ধোনি।

স্পিন ডিপার্টমেন্টে অফ স্পিনার হরভজন সিংয়ের সাথে আছেন লেগ স্পিনার অনিল কুম্বলে। পেস ডিপার্টমেন্টে আছেন জহির খান ও জাভাগাল শ্রীনাথ।

যাদের অধীনে গম্ভীর খেলেছেন তাদের মধ্যে থেকে অনিল কুম্বলেকে সবচেয়ে বেশি পছন্দ গৌতম গম্ভীরের। তার মতে অনিল কুম্বলে যদি সৌরভ গাঙ্গুলি, মাহেন্দ্র সিং ধোনি, ভিরাট কোহলিদের মত লম্বা সময় দলকে নেতৃত্ব দিতে পারতেন তাহলে তিনি অনেক বেশি রেকর্ডের মালিক হতে পারতেন। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে কঠিন সিরিজে অনিল কুম্বলে দায়িত্ব পালন করেছেন বলে তার সাফল্যের হিসাব মোতা দাগে করতে নারাজ গম্ভীর।

গম্ভীরের একাদশে থাকা ৮ জনই ভারতকে টেস্ট ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। ধোনি (৬০ ম্যাচ), কোহলি (৫৫ ম্যাচ), গাভাস্কার (৪৭ ম্যাচ), কপিল (৩৪ ম্যাচ), দ্রাবিড় (২৫ ম্যাচ), শচীন (২৫ ম্যাচ), কুম্বলে (১৪ ম্যাচ), শেবাগ (৪ ম্যাচ)।

অনিল কুম্বলে ভারতকে ১৪ ম্যাচে নেতৃত্ব দিয়ে জয়ের মুখ দেখেছেন ৩ টিতে। ৬ টি ড্রয়ের সাথে আছে ৫ টি হার।

গৌতম গম্ভীরের চোখে ভারতের সর্বকালের সেরা টেস্ট একাদশঃ

সুনীল গাভাস্কার, বীরেন্দর শেবাগ, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, ভিরাট কোহলি, কপিল দেব, মাহেন্দ্র সিং ধোনি, হরভজন সিং, অনিল কুম্বলে (অধিনায়ক), জহির খান ও জাভাগাল শ্রীনাথ।

৯৭ ডেস্ক

Read Previous

তামিম-অপুর আরো এক প্রশংসনীয় উদ্যোগ

Read Next

ওয়ার্নারের চোখে সর্বকালের সেরা আইপিএল একাদশ

Total
9
Share