মাইক হাসির চোখে সেরা ‘শত্রু’ একাদশ

মাইক হাসি
Vinkmag ad

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার মাইক হাসি বেঁছে নিয়েছেন ক্যারিয়ারে যাদের বিপক্ষে খেলেছেন তাদের মধ্য থেকে সেরা টেস্ট একাদশ। কিন্তু মজার বিষয় এই একাদশের একটা ভিন্ন নামও দিয়েছেন হাসি, তার চোখে এটি ‘সেরা শত্রু একাদশ।’

তার এই দলে ওপেন করবেন ভারতের বীরেন্দর শেবাগ ও দক্ষিণ আফ্রিকান সাবেক তারকা ব্যাটসম্যান গ্রায়েম স্মিথ। ৪৪ বছর বয়সী হাসি ২০০৫ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত সাদা পোশাকে খেলেছেন অস্ট্রেলিয়ার হয়ে। তার পছন্দের প্রতিপক্ষ একাদশে আছেন শচীন টেন্ডুলকার, ভিরাট কোহলি, ব্রায়ান লারা, কুমার সাঙ্গাকার, জ্যাক ক্যালিস, মুত্তিয়াহ মুরালিধরনও।

ব্যাটিং অর্ডারে ক্যারিবিয়ান কিংবদন্তী ব্রায়ান লারা তিন নম্বরে। চার ও পাঁচ নম্বরে যথাক্রমে মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার ও সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান ভিরাট কোহলি।

দলে নেই তার সাবেক চেন্নাই সুপার কিংস সতীর্থ ভারতীয় উইকেটরক্ষক মাহেন্দ্র সিং ধোনি। বোলারদের মধ্যে আছেন দক্ষিণ আফ্রিকান পেসার ডেল স্টেইন ও মরনে মরকেল, ইংলিশ পেসার জিমি অ্যান্ডারসন। স্বীকৃত স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন কেবল শ্রীলঙ্কান সাবেক কিংবদন্তী স্পিনার মুত্তিয়াহ মুরালিধরন।

দল বাছাই প্রসঙ্গে সাবেক এই অজি বাঁহাতি ব্যাটসম্যান বলেন, ‘কুমার সাঙ্গাকারা, এমএস ধোনি ও এবি ডি ভিলিয়ার্সের মধ্য থেকে একজনকে বেছে নিতে আমার লড়াই করতে হয়েছে। কিন্তু পরের দুইজন ওয়ানডে ও টি-টোয়েন্টির জন্য বেশি প্রভাব ফেলবে বলে মনে করি। টেস্টে সাঙ্গাকারার ব্যাপক প্রভাব ছিল।’

কেবলমাত্র প্রতিপক্ষ একাদশ পছন্দ করেছেন বলে স্বাভাবিকভাবেই নেই সতীর্থ গ্লেন ম্যাকগ্রা, শেন ওয়ার্ন ও ব্রেট লির মত বোলাররা। কিন্তু নেট অনুশীলনে তাদের মোকাবেলা করাটা নির্দয়ের মত ব্যাপার, ফাঁকে এও বলতে ভুলেননি হাসি।

‘এটা নির্মম ছিল (ওয়ার্ন, ব্রেট লি, ম্যাকগ্রাদের মোকাবেলা করা)। আপনি নেটে যদি উইকেট বাঁচিয়ে খেলতে পারেন তবে তা টেস্টে আপনাকে বেশ সুবিধা দিবে। আমি যখন খেলি তখন এরা ছিল অস্ট্রেলিয়ার অন্যতম শক্তি।’

মাইক হাসির শত্রু একাদশঃ

বীরেন্দর শেবাগ (ভারত), গ্রায়েম স্মিথ (দক্ষিণ আফ্রিকা), ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ), শচীন টেন্ডুলকার (ভারত), ভিরাট কোহলি (ভারত), জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), ডেইল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), মরনে মরকেল (দক্ষিণ আফ্রিকা), জিমি অ্যান্ডারসন (ইংল্যান্ড) ও মুত্তিয়াহ মুরালিধরন (শ্রীলঙ্কা)।

৯৭ ডেস্ক

Read Previous

ফক্স ক্রিকেটের চোখে ‘ওর্স্ট এভার টেইলএন্ডারস’ একাদশ!

Read Next

‘২’ বিষয়ে তামিমকে নিজের চাইতে এগিয়ে রাখলেন বড় ভাই নাফিস

Total
7
Share