ব্যাট নিলামে তুলছেন নাইম শেখও

মোহাম্মদ নাইম
Vinkmag ad

করোনা পরিস্থিতি মোকাবেলায় অসহায় মানুষদের পাশে দাঁড়াতে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসছেন ক্রিকেটাররা। বিশেষ করে সম্প্রতি নিজেদের প্রিয় মুহূর্তের স্মারকগুলো নিলামে তোলা শুরু করেছেন তারা। যা থেকে অর্জিত অর্থ পুরোটাই ব্যয় হবে অসহায়, দুস্থ মানুষদের কল্যাণে। তরুণ বাঁহাতি ব্যাটসম্যান নাইম শেখও এবার নিলামে তুলতে যাচ্ছেন স্মারক।

গত বছর ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। এখনো পর্যন্ত খেলেছেন ৬ টি-টোয়েন্টি ও একটি ওয়ানডে ম্যাচ। আন্তর্জাতিক অঙ্গনে মাত্রই পা দেওয়া নাইমের অর্জনে বড় করে লেখা আছে ভারতের বিপক্ষে নাগপুরে তৃতীয় টি-টোয়েন্টিতে ৪৮ বলে খেলা ৮১ রানের ইনিংসটি।

মানবতার সেবায় এগিয়ে আসা নাইম ঐ ম্যাচে ব্যবহার করা এসএস ব্র্যান্ডের ব্যাটটিই এবার তুলতে যাচ্ছেন নিলামে। এ প্রসঙ্গে নিজের ব্যক্তিগত ফেসবুকে ২০ বছর বয়সী এই ব্যাটসম্যান লিখেন, ‘আমার সংক্ষিপ্ত ক্যারিয়ারে এখনো পর্যন্ত সেরা অর্জন ভারতের বিপক্ষে নাগপুরে ৮১ রানের ইনিংস। যেটি এসেছে এই ব্যাট থেকে। করোনায় আক্রান্তদের সেবায় এবার এই ব্যাটটি আমি তুলছি নিলামে । এখান থেকে পাওয়া পুরো অর্থই ব্যয় হবে চলমান মহামারীতে ক্ষতিগ্রস্তদের জন্য। তাই সবার কাছে আবেদন বেশি বিড করে বেশি দামে ব্যাটটা কেনার জন্য। মানুষ মানুষের জন্য।’

তার আগে আজ (৩০ এপ্রিল) নিজেদের প্রিয় স্মারক নিলামে তোলার ঘোষণা দেন জাতীয় দলের অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত ও যুব বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক আকবর আলি। ইতিহাস গড়ে বিশ্বকাপ জেতানো আকবর আলি নিলামে তুলবেন যুব বিশ্বকাপের ফাইনালে গায়ে চাপানো তার জার্সিটি ও ঐ ম্যাচ ব্যবহার করা তার ব্যাটিং গ্লাভস জোড়া।

অন্যদিকে মোসাদ্দেক নিলামে তুলতে যাচ্ছেন গতবছর বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ী ম্যাচে তার দারুণ অবদান রাখা ইনিংস খেলতে ব্যবহার করা ব্যাটটি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কঠিন সমীকরণে দাঁড়িয়ে তার ২৭ বলে ঝড়ো ৫২ রানেই শিরোপা জেতে বাংলাদেশ। বাংলাদেশের ইতিহাসে প্রথম কোন বহুজাতিক টুর্নামেন্টের শিরোপা জয়ের ঘটনা এটিই।

বাংলাদেশিদের মধ্যে সবার আগে নিজের প্রিয় স্মারক নিলামে তোলার ঘোষণা দেন মুশফিকুর রহিম। ২০১৩ সালে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম বাংলাদেশি হিসেবে ডাবল সেঞ্চুরি করার পথে ব্যবহৃত প্রিয় ব্যাটটি তুলতে যাচ্ছেন নিলামে। তবে ইতোমধ্যে নিলাম সম্পন্ন করে ফেলেছেন সাকিব আল হাসান। গতবছর দুর্দান্ত এক বিশ্বকাপ কাটানোর পথে ব্যবহৃত নিজের প্রিয় ব্যাটটি নিলামে বিক্রি করেছেন ২০ লাখ টাকায়।

সাকিব-মুশফকিকের পথে পা বাড়িয়েছেন মোহাম্মদ আশরাফুল, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফিউদ্দিন, সৌম্য সরকার, এনামুল হক বিজয়, আকবর আলি, মোসাদ্দেক হোসেনরাও। নিজেদের প্রিয় স্মারকগুলো নিলামে তুলে দিচ্ছেন অসহায় মানুষের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে।

৯৭ প্রতিবেদক

Read Previous

ডেল স্টেইনের চোখে সেরা একাদশ, ‘৩’ অচেনা নাম

Read Next

‘ফিক্সিং নিয়ে আইন করলে পিসিবির অনেকে জেলে থাকবে’

Total
20
Share