তিন বছরের জন্য নিষিদ্ধ হলেন উমর আকমল

উমর আকমল
Vinkmag ad

পাকিস্তানি ব্যাটসম্যান উমর আকমলকে তিন বছরের জন্য নিষিদ্ধ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আজ (২৭ এপ্রিল) এই ঘোষণা দেয় পিসিবি।

আগামী তিন বছর কোন রকম ক্রিকেটীয় কার্যক্রমে অংশ নিতে পারবেন না উমর আকমল। পিসিসির ডিসিপ্লিনারি প্যেনেলের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপ্তি ফজল-এ-মিরান চৌহান এই রায় দেন।

পিএসএলের আগে উমর আকমলের কাছে ম্যাচ পাতানোর অফার আসে। যেটা সে গ্রহণ না করলেও তা পিসিবির ডিসিপ্লিনারি কমিটিকে জানায় নি।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের এন্টি করাপশন কোডের অনুচ্ছেদ নম্বর ২.৪.৪ ভঙ্গ করায় অভিযুক্ত করেছিল উমর আকমলকে। দুইটি সম্পর্কবিহীন ঘটনায় দুইবার এই কোড অব কন্টাক্ট ভঙ্গ করেছিলেন উমর আকমল।

পিসিবির এন্টি করাপশন কোডের অনুচ্ছেদ নম্বর ২.৪.৪ এ উল্লেখ আছে, অ্যান্টি করাপশন কোডের অধীনে দুর্নীতি করার জন্য কারো কাছ থেকে আমন্ত্রণ পেলে সেটা পিসিবির ভিজিলেন্স ও সিকিউরিটি কর্তৃপক্ষকে জানাতে হবে। তবে দুইবার এমন প্রস্তাব বা আমন্ত্রণ পেলেও তা যথাযথ কর্তৃপক্ষকে জানাননি উমর আকমল।

উমর আকমলের জন্য ১৭ মার্চ চার্জ গঠন করে নোটিশ পাঠিয়েছিল পিসিবি। ১৪ দিনের মধ্যে (ডেডলাইন ৩১ মার্চ) এই চার্জের জন্য লিখিত ব্যাখ্যা দিতে হতো উমর আকমলকে। তবে কোনরূপ ব্যাখ্যা দেবার প্রক্রিয়াতে যাননি আকমল।

২৯ বছর বয়সী উমর আকমল এর আগে বেশ কয়েকবার অসদাচরণ করায় ও নিজেকে ফিট প্রমাণ করতে না পারায় নিষিদ্ধ হয়েছেন বা জরিমানার সম্মুখিন হয়েছেন। সর্বশেষ মিকি আর্থারকে প্রকাশ্যে আক্রমণ করায় তিন মাসের নিষেধাজ্ঞা পেয়েছিলেন তিনি।

পাকিস্তানের হয়ে ১৬ টেস্ট, ১২১ ওয়ানডে ও ৮৪ টি-টোয়েন্টি খেলেছেন উমর আকমল। ৫৮৮৭ আন্তর্জাতিক রানের মালিক উমর আকমল পাকিস্তানের হয়ে সর্বশেষ খেলেছেন ২০১৯ সালের মার্চে, ওয়ানডে ফরম্যাটে।

৯৭ ডেস্ক

Read Previous

একাধিক স্মারক নিলামে তুললেন ডি ভিলিয়ার্স ও কোহলি

Read Next

এক কাপ কফির জন্য এতটা মূল্য দিতে হবে ভাবেননি হার্দিক

Total
77
Share