যে ব্যাটসম্যান হরভজনকে কাঁদিয়ে ছাড়তেন

হরভজন সিং
Vinkmag ad

ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা স্পিনার হরভজন সিং। ২০১৬ সালে আন্তর্জাতিক ম্যাচে শেষবারের মত খেলা হরভজন সিং এখনো খেলেন আইপিএলে, সাথে সময় পেলে দেন ধারাভাষ্যও। ৩৬৭ টি আন্তর্জাতিক ম্যাচ খেলা হরভজন সিং জানিয়েছেন কোন ৫ ব্যাটসম্যানের বিপক্ষে বল করতে ভুগতে হত তাকে।

ভারতের সীমিত ওভারের ক্রিকেটের সহ অধিনায়ক রোহিত শর্মার ইনস্টাগ্রামে রোহিতের সঙ্গে লাইভে আসেন হরভজন সিং। সেখানে বিভিন্ন প্রসঙ্গ নিয়ে আলাপ করেন দুইজন।

রোহিত শর্মা হরভজন সিংয়ের কাছে জানতে চান ভারতীয় ব্যাটসম্যানরা ছাড়া যাদের বিরুদ্ধে হরভজন সিং বল করেছেন তাদের মধ্যে সেরা ৫ ব্যাটসম্যানদের নাম। বিতর্ক যাতে না হয় সেজন্য ভারতীয় ব্যাটসম্যানদের নাম না বলতে বলেন রোহিত। আন্তর্জাতিক ক্রিকেটে এমন পাঁচ ব্যাটসম্যান যাদের বিপক্ষে বল করতে অসুবিধায় পড়তে হত হরভজনকে।

হরভজন সিং উত্তর দিতে যেয়ে বলেন, ‘যাদের বিরুদ্ধে বল করতে আমার অসুবিধা হত, কঠিন মনে হত তাদের মধ্যে প্রথমেই জ্যাক ক্যালিস, টেস্ট ক্রিকেটে। দ্বিতীয় যার নাম বলবো তিনি ম্যাথু হেইডেন। তিন নম্বরে ব্রায়ান লারার নাম নেবো, দারুণ খেলতেন তিনি।’

‘এদেরকে ছাড়া ইউনুস খান আমাকে খুব অসুবিধায় ফেলতেন। সুইপ মেরে মেরে আমাকে কাঁদিয়ে ছাড়তেন। আর ইনজামাম উল হক, যাকে আউট করা কঠিন বলে আমার কাছে মনে হয়েছে।’

৪০ ছুঁইছুঁই হরভজন সিং ভারৎ ও এশিয়া একাদশের হয়ে ১০৩ টেস্ট, ২৩৬ ওয়ানডে ও ২৮ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তিন ফরম্যাটে হরভজনের উইকেট সংখ্যা যথাক্রমে ৪১৭, ২৬৯ ও ২৫। তিন ফরম্যাট মিলে এই ডানহাতি অফব্রেক বোলার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ২৮ বার। টেস্টে ম্যাচে ১০ বা তার বেশি উইকেট নিয়েছেন ৫ বার।

৯৭ ডেস্ক

Read Previous

যার জন্য সময়ও থমকে যেত

Read Next

ব্যাট নিলামের আয়োজকরা জানতেন না কীভাবে নিলাম করতে হয়!

Total
5
Share